COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

218

Confirmed Cases

20

Deaths

33

Recovered

1,436,841

Cases

82,421

Deaths

303,728

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

০৪ জানুয়ারি, ২০২০ ১৪:৪২

পোষাক কারখানায় অন্যরকম গায়ে হলুদ

সেলাই মেশিনের শব্দ, গাড়ির হর্ন, শ্রমিকদের হৈ হুল্লোড়। চট্টগ্রামের নাসিরাবাদ এলাকায় ইন্ডিপেনডেন্ট গার্মেন্টসের কারখানার নিয়মিত চিত্র এটি। তবে বৃহস্পতিবার কারখানায় ছিলো সুনসান নিরবতা। বেলার বাড়ার সঙ্গে সঙ্গে সামিয়ানা টাঙানোসহ নানা কর্মকাণ্ডে কেউ বুঝতে পারেনি এখানে কী হচ্ছে। সন্ধ্যা থেকে একে আসতে শুরু শুরু করেন শ্রমিকরা। তবে প্রতিদিনের মতো নয়, একই রঙের পাঞ্জাবি এবং গায়ে হলুদের শাড়ি পরে তারা এসেছেন কারখানায়। উপলক্ষ্য মালিকের একমাত্র মেয়ের গায়ে হলুদ।

এভাবে বৃহস্পতিবার রাতে প্রতিষ্ঠানের মালিক এসএম আবু তৈয়বের মেয়ে সাইকা তাফাননুম প্রীতির গায়ে হলুদ অনুষ্ঠানে অংশ নেন কারখানার প্রায় দেড় হাজার শ্রমিক। শুধু তাই নয়, অনুষ্ঠানটি পুরোটাই পরিচালনা করেন শ্রমিকরা। তারা নেচে-গেয়ে অনুষ্ঠানস্থল উৎসবমুখর করে তোলেন। এ যেন অন্যরকম গায়ে হলুদের অনুষ্ঠান।

এসএম আবু তৈয়ব চট্টগ্রাম চেম্বারের পরিচালক এবং বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক প্রথম সহ-সভাপতি।

তিনি বলেন, মালিক-শ্রমিকের সম্পর্কের ব্যবধান থাকাটা আমি পছন্দ করি না। আমি সবসময় শ্রমিকদের সঙ্গে মেশার চেষ্টা করি। তাদের আমি পরিবারের অংশ মনে করি। আমার একমাত্র মেয়ে প্রীতি। সে আমার কারখানায় মাঝেমধ্যে যাতায়াত করতো। মেয়ের বিয়ে উপলক্ষে শ্রমিকদের নিয়ে আয়োজনের আগ্রহ ছিল। তাই গায়ে হলুদের অনুষ্ঠানটি তাদের নিয়ে কারখানায় করেছি।

এদিকে, আগামীকাল রোববার নগরের টাইগারপাস এলাকায় নেভি কনভেনশন সেন্টারে প্রীতির বিবাহোত্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ঢাকার ছেলে আসলাম মোল্লার সঙ্গে বিয়ে হচ্ছে প্রীতির।

আপনার মন্তব্য

আলোচিত