সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৫ ১৯:২৩

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সহযোগিতা করবে সৌদি আরব

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সৌদি আরব সহযোগিতার আশ্বাস দিয়েছে। সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ড. মোহাম্মদ বিন ইব্রাহিম আল-সুওয়াইয়েল বাংলাদেশের আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে এ সহযোগিতার কথা জানান।

সৌদি মন্ত্রীর আমন্ত্রণে জুনাইদ আহমেদ পলক বর্তমানে সৌদি আরব সফর করছেন। সফরের দ্বিতীয় দিন গত বুধবার ড. আল-সুওয়াইয়েলের সঙ্গে পলকের একটি দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের এগিয়ে চলা এবং বর্তমান সরকারের নানাবিধ কর্মকাণ্ড তুলে ধরে জুনাইদ আহমেদ পলক ড. আল-সুওয়াইয়েলকে বলেন, ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেওয়ার পর থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশ ক্রমান্বয়ে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যের প্রতি দ্রুত গতিতে এগিয়ে চলেছে। বর্তমান সরকার হাই-টেক পার্কসহ প্রযুক্তি সংশ্লিষ্ট অবকাঠামো সৃষ্টিতে গুরত্বারোপ করার পাশাপাশি প্রযুক্তিজ্ঞান সম্পন্ন মানব সম্পদ উন্নয়ন এবং দেশের তথ্যপ্রযুক্তি শিল্পকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে চলেছে।

সৌদি মন্ত্রী ড. আল-সুওয়াইয়েল এ সময় তথ্যপ্রযুক্তি খাতে সৌদি আরবের সমসাময়িক অগ্রগতি এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে পলককে অবহিত করেন।

বৈঠকে দুই মন্ত্রী দুই দেশের মধ্যে আইসিটি খাতে পারস্পরিক সহযেগিতা অব্যাহত রাখার পাশাপাশি বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে একসঙ্গে কাজ করা, সৌদি বিনিয়োগ প্রবাহ বৃদ্ধি করা ও দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট অন্যান্য বিষয়েও আলোচনায় করেন।

এই সফরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক রিয়াদে অবস্থিত সৌদি আরবের কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (সিআইটি) কমিশন ও সৌদি টেলিকম কমিশন (এসটিসি)-এর সঙ্গেও দ্বি-পাক্ষিক আলোচনায় অংশ নেন। এছাড়াও কয়েকটি খ্যাতনামা আইটি প্রতিষ্ঠান পরিদর্শনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশী এবং রিয়াদে অবস্থিত

ব্রিটিশ-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের সঙ্গেও মত বিনিময় করনে।

পলকের সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ ও ন্যাশনাল ডেটা সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক তারেক বরকতুল্লাহ।

আপনার মন্তব্য

আলোচিত