সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:১১

সাবহানাজ রশিদ দিয়া ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বাংলাদেশি কনটেন্ট বিষয়ে সমস্যা দ্রুত সমাধানসহ বাংলাদেশের অংশ দেখাশোনার জন্য একজন বাংলাদেশি বাংলাভাষীকে নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার ভার্চুয়াল মাধ্যমে ফেসবুকের সিঙ্গাপুরের আঞ্চলিক সদরদপ্তরের সঙ্গে বৈঠকে এই তথ্য জানানো হয় বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনো সমস্যা দ্রুত সমাধানসহ বাংলাদেশের অংশ দেখাশোনার জন্য একজন বাংলাদেশি বাংলাভাষীকে নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ বিষয়ক বাংলাভাষী নিয়োগ দেওয়ার ফলে তার সাথে খুব সহজে যোগযোগ রক্ষা করা যাবে এবং যে কোনো বিষয়ে দ্রুত সাড়া পাওয়া যাবে।

ফেসবুকের নব নিযুক্ত বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশিদ দিয়া এখন থেকে যে কোনো বিষয়ে দ্রুত সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশের পক্ষ থেকে ফেসবুক কনটেন্ট নিয়ে আপত্তি তোলার পর তা তৃতীয় পক্ষকে দিয়ে যাচাই করার বিষয়টি যাতে না হয়, সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান মোস্তাফা জব্বার। তিনি বলেন, ফেসবুক কর্তৃপক্ষকে বলা হয়েছে, তারা যেন বুঝতে পারে এটি রাষ্ট্রের বিষয় এখানে কোনো ব্যক্তি আপত্তি তুলছে না।

বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের সংশ্লিষ্ট সকল প্রচলিত আইন ও বিধি-বিধান মেনে চলা ফেসবুকের দায়িত্ব। রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

ফেসবুক ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, কর ও ভ্যাট বিষয়ক আইন মেনে চলার আশ্বাস দিয়েছে বলে জানান মোস্তাফা জব্বার।

বৈঠকে মোস্তাফা জব্বার বাংলাদেশে নৈরাজ্য, পর্নগ্রাফি, সন্ত্রাস, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ বিদ্যমান বিভিন্ন বিষয়ে ফেসবুককে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

বৈঠকে জানানো হয়, ফেসবুক বিটিআরসি ও সংশ্লিষ্টদের সাথে প্রতি মাসে অন্তত একটি করে বৈঠকের মাধ্যমে বাংলাদেশে তাদের স্বচ্ছ কার্যক্রম বাস্তবায়নে কাজ করবে।

বৈঠকে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফা কামাল, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ট্যাক্স পলিসি) আলমগীর হোসেন, বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক তৌসিফ শাহরিয়ার ও আমজাদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে ফেসবুকের হেড অব সেইফটি বিক্রম সেনগ, ফেইসবুকের পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বিনী রানা, ফেইসবুকের নব নিযুক্ত বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশিদ দিয়া এবং ফেইসবুকের মোবাইল পার্টনার বিভাগের ইরাম ইকবাল আলোচনায় অংশ নেন।

আপনার মন্তব্য

আলোচিত