তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৭ নভেম্বর, ২০২০ ১১:৩১

মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল

শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর জন্মদিন উপলক্ষে ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন মুনীর চৌধুরী। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানি বাহিনী তালিকা করে বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যার উৎসবে মেতে ওঠে, সে সময় তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়।

বিজ্ঞাপন

এদিকে গুগলের প্রকাশিত ডুডল থেকে দেখা যাচ্ছে, লোগোর মাঝখানে শহীদ মুনীর চৌধুরী খোলা বই হাতে। গায়ে শাল জড়ানো। চোখে মোটা কালো ফ্রেমের চশমা। ছবির ওপরে ক্লিক করলে মুনীর চৌধুরীর ছবিসহ তার ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্যসমালোচক মুনীর চৌধুরীর পৈতৃক নিবাস নোয়াখালী জেলায়। পিতা খানবাহাদুর আবদুল হালিম চৌধুরী ছিলেন জেলা ম্যাজিস্ট্রেট। ১৯৪১ সালে মুনীর চৌধুরী ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। তারপর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এম.এ ডিগ্রি লাভ করেন।

বিজ্ঞাপন

কর্মজীবনের শুরুতে মুনীর চৌধুরী খুলনার ব্রজলাল কলেজে (বি এল কলেজ) অধ্যাপনা (১৯৪৭-৫০) করেন। পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত