আইসিটি ডেস্ক

০১ ডিসেম্বর, ২০২০ ১৭:৫৯

‘ফেসবুক ডটকম ডট বিডি’ নিয়ে মামলার শুনানি পেছালো

বাংলাদেশে ‘ফেসবুক ডটকম ডট বিডি’র মালিকানা নির্ধারণে ফেসবুক কর্তৃপক্ষের করা মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ১৪ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১ ডিসেম্বর) ঢাকার জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরীর আদালতে এ বিষয়ে শুনানি হওয়ার কথা ছিল। তবে বাংলাদেশে ফেসবুকের মূল আইনজীবী অসুস্থ থাকায় শুনানি পেছানোর জন্য আবেদন করা হয়। আদালত আবেদন মঞ্জুর করে আগামী ১৪ ডিসেম্বর শুনানির পরবর্তী তারিখ ধার্য করেছেন।

বিজ্ঞাপন

বাদীপক্ষের আরেক আইনজীবী এসএম আরিফুল ইসলাম বলেছেন, ‘আজ মামলার গ্রহণযোগ্যতা ও ডোমেইন হস্তান্তর সংক্রান্ত সব কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনের ওপর শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু ফেসবুকের মূল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম অসুস্থ। তাই আমরা শুনানির জন্য সময় আবেদন করেছিলাম। আদালত সে আবেদন মঞ্জুর করেছেন।’

গত ২২ নভেম্বর ঢাকার জেলা জজ আদালতে এ মামলা দায়ের করা হয়। মামলায় ডোমেইনটির ক্রেতা এ ওয়ান সফটওয়্যার এবং এসকে শামসুল ইসলামকে বিবাদী করা হয়। ডোমেইনটি যাতে হস্তান্তর করতে না পারে, সে বিষয়ে নিষেধাজ্ঞার আবেদন করা হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্বব‌্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ‌্যম ফেসবুকের মূল ডোমেইন ‘ফেসবুক ডটকম‘। তবে এর সঙ্গে প্রত্যেক দেশের নিজস্ব নামের এক্সটেনশন যোগ করেও ব্যবহার করা যায় ফেসবুক। বাংলাদেশে ‘ফেসবুক ডটকম ডট বিডি’ দিয়ে ফেসবুকে ঢোকা যায়। তবে ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশে শুধু ফেসবুক ডটকম নামেই ফেসবুকের মূল ডোমেইনটি টেলি যোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে পেটেন্টসহ কিনে নেয় ফেসবুক কর্তৃপক্ষ।

এবার কোডসহ ‘ফেসবুক ডটকম ডট বিডি‘ নামে ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ, এই নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিল ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এসকে শামসুল ইসলাম নামে এক ব্যক্তি। তাই বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধনের চেষ্টা করে ব্যর্থ হয় ফেসবুক কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

পরে এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এই ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এই ডোমেইনটির দাম চাওয়া হয়েছে ৬ মিলিয়ন ইউএস ডলার, বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ৫১ কোটি টাকা। ডোমেইনটি বিক্রির জন্য বিজ্ঞাপনও দেওয়া হয়েছে।

এ অবস্থায় দফায় দফায় আইনি নোটিশ দিয়েও ডোমেইনটি কিনতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। তাই ‘ফেসবুক ডটকম ডট বিডি‘ ডোমেইন পেতে ফেসবুক কর্তৃপক্ষ আইনি লড়াইয়েই নামে।

আপনার মন্তব্য

আলোচিত