নিজস্ব প্রতিবেদক

০৫ জুলাই, ২০২১ ২১:৫৩

‘আমি প্রবাসী’ অ্যাপে চারদিনে ২০ হাজার বিদেশগামী নিবন্ধন করেছেন

সরকার বিদেশগামী বা প্রবাসী কর্মীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সুরক্ষা অ্যাপে গিয়ে টিকার জন্য সেই নিবন্ধন করতে হবে। তবে বিদেশগামী বা প্রবাসী পরিচয় নিশ্চিত করার জন্য জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) নিবন্ধন লাগবে। মাত্র তিন ধাপে ঘরে বসেই ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমেই সেটি করা যাবে। গত চারদিনে ২০ হাজার বিদেশগামী এভাবে নিবন্ধন করেছেন। আরও ১৫ হাজার নিবন্ধন শেষ করার প্রক্রিয়ায় আছেন বলে জানান ‘আমি প্রবাসী’ অ্যাপের কর্তৃপক্ষ ।

বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা আরও সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় গত ৮ মে এই অ্যাপটি চালু করে। এর উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। বাংলা ট্র্যাক গ্রুপ অ্যাপটির কারিগরি সহায়তা দিচ্ছে এবং বেসরকারি সংস্থা ব্র্যাক সাধারণ মানুষের কাছে পৌঁছানোর কাজটি করছে।

বেসরকারি সংস্থা ব্র্যাক জানায়, ঘরে বসে যে কেউ এই নিবন্ধন করতে পারবেন। গুগলরে প্লে স্টোর থেকে আমি প্রবাসী অ্যাপটি নামানো যাবে। https://www.amiprobashi.com/ সাইটে গিয়েও অ্যাপটিতে নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে হলে, প্রথমধাপে নিজের মোবাইল নম্বর দিয়ে আমি প্রবাসীতে নিবন্ধন করতে হবে। দ্বিতীয় ধাপে নির্দেশনা অনুযায়ী পাসপোর্টটি স্ক্যান করতে হবে। এরপর প্রদত্ত তথ্য পাসপোর্ট ডাটাবেজের ভেরিফিকেশনের জন্য অপেক্ষা করতে হবে। সেই মেসেজ এলেই তৃতীয় ধাপে বিএমইটির নিবন্ধনটি করা যাবে। এই মেসেজ আসতে ৭২ ঘন্টা সময় লাগতে পারে।

বিএমইটির নিবন্ধন হয়ে গেলেই প্রবাসীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যাপে গিয়ে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বিএমইটির নিবন্ধন করা থাকলে বয়স ৪০ বছর না হলেও প্রবাসী কর্মীরা সুরক্ষায় নিবন্ধনের সুযোগ পাবেন। এ ছাড়া বিএমইটি নিবন্ধন করা থাকলে সুরক্ষায় পাসপোর্ট নম্বর দেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সেটি যাচাই হয়ে যাবে। সুরক্ষা অ্যাপে নিবন্ধন হয়ে গেলে নির্ধারিত মোবাইল নম্বরে টিকা সেন্টার ও টিকা গ্রহণের তারিখ জানিয়ে দেওয়া হবে। এরপর সেই টিকা নিয়ে কেন্দ্রে যেতে হবে।

টিকা নিবন্ধনের জন্য সুরক্ষার পাশাপাশি আমি প্রবাসী অ্যাপে নিবন্ধনের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম জানিয়েছেন, দেশে পাসপোর্টধারী কোটি মানুষ আছেন। তাদের মধ্যে কারা বিদেশে কাজ করতে যাচ্ছেন সেটি বিএমইটির নিবন্ধন ছাড়া নিশ্চিত করা সম্ভব নয়। সে কারণেই এই নিবন্ধন। আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে ঘরে বসেই সেই কাজটি হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত