সিলেটটুডে ওয়েব ডেস্ক

১৩ জুন, ২০১৬ ২৩:৪৪

স্টিভ জবস আইফোনের উদ্ভাবক নন!

আইফোনের উদ্ভাবক কে? এক বাক্যে সবাই জবাব দেবেন- অ্যাপল-এর স্টিভ জবস।

কিন্তু জেনে অবাক হবেন, আপনার জবাবটি হয়তো ভুল! কারণ, স্টিভ জবস যে আইফোনের উদ্ভাবক নন, এমন দাবি মার্কিন কংগ্রেস সদস্য ন্যান্সি পেলোসি'র।

হাউস অব রিপ্রেজেন্টেটিভের মাইনরিটি লিডার ন্যান্সির এমন দাবিতে চোখে কপালে উঠতেই পারে। কিন্তু তাতে দমে না গিয়ে ন্যান্সি জানিয়েছেন, স্টিভ জবস নয়, আইফোন তৈরির সমস্ত কৃতিত্ব ফেডারেল রিসার্চ ডিভিশনের। ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন প্ল্যাটফর্ম হিয়ারিং-এ এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন তিনি।

হঠাৎ এমন দাবি করতে গেলেন কেন ন্যান্সি? উত্তরটাও দিয়েছেন তিনি। সভায় একটা আইফোন তুলে ধরে শ্রোতাদের উদ্দেশ্যে তিনি বলেন, 'এখানে কারও কাছে স্মার্টফোন আছে? এই স্মার্টফোনের মধ্যে যা কিছু আছে তার প্রায় সবই আসলে সরকারি গবেষণা ও বিনিয়োগের ফল।'

নিজের যুক্তির সপক্ষে ন্যান্সি জানিয়েছেন, স্মার্টফোনের টেকনোলজিসহ জিপিএস, ডিজিটাল ক্যামেরা, ওয়্যারলেস ডেটা কম্প্রেশন সব কিছুই হয়েছে ফেডারেল রিসার্চের জন্য।

তবে অ্যাপল এর নাম এতে জড়াল কীভাবে? ন্যান্সির সহজ উত্তর, আসলে অ্যাপল ওই সমস্ত কিছুই একসঙ্গে জুড়ে একটি সুন্দর ডিজাইন করেছে মাত্র। সুতরাং ন্যান্সির মতে, স্টিভ জবস নন, আইফোনের আসল উদ্ভাবক ফেডারেল রিসার্চ বিভাগ। সূত্র: আনন্দবাজার

আপনার মন্তব্য

আলোচিত