সিলেটটুডে ওয়েব ডেস্ক

২৬ জুন, ২০১৬ ১৫:৫৭

স্মার্টফোনে আসক্তদের জন্য ট্র্যাফিক সংকেত

স্মার্টফোন নিয়ে কিছু কিছু মানুষের আসক্তি বাড়াবাড়ি পর্যায়ের। ঘরে বাইরে সব সময়ই তাঁদের চোখ থাকে স্মার্টফোনের পর্দায়। এ জন্য রাস্তায় চলতে গিয়ে অনেক সময়ই দুর্ঘটনার শিকার হন তারা।

এই আসক্তির জন্য সতর্কবার্তা হিসেবে ট্র্যাফিক সংকেত ঝোলানো হয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের রাস্তায়। কোরিয়ার ন্যাশনাল পুলিশ এজেন্সির সহায়তায় মেট্রোপলিটন গভর্নমেন্ট এই সতর্কবার্তা প্রচারের কাজ করছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

সাইনবোর্ডটিতে রাস্তায় চলাচলের সময় স্মার্টফোন ব্যবহার না করা ও করলে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

নতুন এই ট্র্যাফিক সংকেতটি সিউল ছাড়াও আরো পাঁচটি এলাকায় ব্যবহার করা হবে। এই পাঁচটি এলাকা হচ্ছে হংদাই, সিটি জল, ইওনসাই ইউনিভার্সিটি, গ্যাংনাম স্টেশন ও জামসিল স্টেশন। এই ছয়টি এলাকাকে বেছে নেয়ার পেছনেও রয়েছে বিশেষ কারন। সরকারি তথ্যমতে, এসব এলাকায় স্মার্টফোন ব্যবহারের কারণে অন্যমনস্ক হয়ে ঘটা দুর্ঘটনার পরিমাণ বেশি।

তবে এ ধরনের উদ্যোগ এবারই প্রথম নয়। স্মার্টফোন আসক্তি সারা বিশ্বেই এখন বড় ধরনের সমস্যা হিসেবে দেখা দিয়েছে। কয়েক বছর আগে চীনের চংকিং থিম পার্কে একটি আলাদা লেন তৈরি করা হয় শুধুমাত্র তাদের জন্য, যারা হাঁটা অবস্থায় স্মার্টফোন ব্যবহারে অভ্যস্ত।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতেও রয়েছে এ রকম আলাদা লেন। যাঁরা হাঁটতে হাঁটতে টেক্সট করতে বা সামাজিক মাধ্যমের নোটিফিকেশন দেখতে পছন্দ করেন তাঁদের জন্য।

তবে প্রশ্ন উঠেছে, স্মার্টফোনের স্ক্রিন থেকে যাঁদের চোখ সরেই না, এই সতর্কবার্তা দেখার সুযোগ কি তাদের হবে?

আপনার মন্তব্য

আলোচিত