সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০১৫ ০১:০৫

ফেসবুকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বিশ্বের সবচে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন খোদ ওই প্রতিষ্ঠানের সাবেক এক কর্মী। এ নিয়ে মামলাও দায়ের করেছেন তিনি। তার অভিযোগটা শুধু যৌন হয়রানিরই নয়। লিঙ্গ বৈষম্য, জাতিগত বৈষম্যসহ অরো অনেক অভিযোগ এনেছেন তিনি।

চিয়া হং নামের তাইওয়ানের এ নারী ফেসবুকে কাজ করতেন। কিন্তু ২০১৩ সালে ফেসবুক থেকে তার চাকরী চলে যায়। তিনি সেখানে প্রথমে পণ্য ব্যবস্থাপক ও পরে ফাইন্যান্স টেকনোলজি পার্টনার হিসেবে কাজ করেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক খবরে এসব তথ্য জানানো হয়।

হং অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির কাজের পরিবেশ বৈরী। তাঁকে সব সময় তুচ্ছ-তাচ্ছিল্য করা হয়েছে, বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করার নির্দেশ দিয়ে সেখানে পুরুষ সহকর্মীদের পানীয় সরবরাহ করার মতো কাজ করানো হয়েছে। তাঁর জায়গায় কম অভিজ্ঞতা ও কম যোগ্যতাসম্পন্ন ভারতীয় এক পুরুষ সহকর্মী নিয়োগ দিয়েছে ফেসবুক; জাতিগত বিদ্বেষ থেকে এমনটা করা হয়েছে বলে অভিযোগ করেন ওই নারী।

মামলা প্রসঙ্গে ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ফেসবুক লিঙ্গ–বৈষম্য, জাতিগত বৈষম্যসহ বিভিন্ন সমস্যা দূর করতে কঠোর চেষ্টা করে যাচ্ছে। এক্ষেত্রে এর মধ্যে অনেকখানি সফল হয়েছে তারা। তবে তাদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা স্বীকার করতে আপত্তি জানিয়েছে ফেসবুক। নিজস্ব রেকর্ডের বরাতে তাদের দাবি, ওই কর্মীর সঙ্গে যথাযথ আচরণ করা হয়েছে।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত