সিলেটটুডে ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০৯

গুগলের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আজ গুগলের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৯৭ সালের এই দিনে ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের হাত ধরে শুরু হয় গুগলের ।

১৯৯৬ সালের মার্চ মাসে স্ট্যানফোর্ডের পিএইচডি'র ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রজেক্ট থেকে মূলত এর কাজ শুরু হয়। প্রজেক্টের শিরোনাম ছিল "স্ট্যানফোর্ড ডিজিটাল লাইব্রেরি প্রজেক্ট"- যার উদ্দেশ্য ছিল প্রযুক্তি ব্যবহার করে একটি একক, সমন্বিত বৈশ্বিক লাইব্রেরি তৈরি করা।

ল্যারি ও ব্রিন ১৯৯৫ সালে তাঁদের বিশ্ববিদ্যালয়ের একটি বিষয়ে কাজ করতে গিয়ে পরস্পরের বন্ধু হয়ে যান। তো এই দুই বন্ধু মিলে ওয়ার্লড ওয়াইড ওয়েবের গাণিতিক বিষয়গুলো একটা বিশাল ছকে ফেলে কাজ করতে থাকেন। এরপর তারা স্ট্যানফোর্ডের হোমপেজ থেকে আস্তে আস্তে কাজ করতে করতে একটি "পেইজ র‍্যাঙ্ক" এলগরিদম তৈরি করেন। এই এলগরিদমের কাজ ছিল, যে জিনিসটি ওয়েবে খোঁজা হচ্ছে তার সাথে সবচেয়ে সম্পর্কযুক্ত ও গুরুত্বপূর্ণ লিংক ও ওয়েবসাইটটিকে খুঁজে বের করা এবং গুরুত্বের ক্রমানুসারে সেগুলোকে সাজান। যে কাজ গুগল এখনও করে- আমাদের "সার্চ" দেওয়া শব্দগুলো খুব দ্রুত এলগরিদমের মাধ্যমে বিশ্লেষণ করে আমাদের জন্য প্রয়োজনীয় তথ্য এনে দেয়। এভাবেই একটি প্রজেক্টের মাধ্যমে জন্ম হয় গুগলের।

গুগল স্ট্যানফোর্ডের একটি ওয়েবপেইজ হিসেবেই ছিল আগে, এরপর ১৯৯৭ সালের সেপ্টেম্বরে গুগল google.com হিসেবে নিবন্ধিত হয় ও পরের বছর সেপ্টেম্বরে গুগল বাণিজ্যিকভাবে এর কাজ শুরু করে।

আপনার মন্তব্য

আলোচিত