সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৫ অক্টোবর, ২০১৬ ২১:১১

‘ডট বাংলা’ ডোমেইন বরাদ্দ পেল বাংলাদেশ

বহু প্রতীক্ষার পর ইন্টারনেটে ডট বাংলা আইডিএন চালু হয়েছে। ফলে ইন্টারনেট ব্রাউজারের এড্রসবারে ইংরেজিতে ডট বিডির পাশাপাশি সরকারি সাইটগুলোতে বাংলা অক্ষরে .বাংলা লিখেও প্রবেশ করা যাবে।

ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) একটি ইন্টারনেট ডোমেইন নেম সিস্টেম, যা ওয়েব ঠিকানা লিখতে প্রচলিত ইংরেজি ভাষা ছাড়া অন্যান্য ভাষা সমর্থন করে।

বুধবার থেকেই বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড এর ওয়েবসাইট www.btcl.com.bd এ এখন থেকে ইন্টারনেট ব্রাউজারে এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাচ্ছে।

নির্দিষ্ট ভাষার জন্য আইডিএন পেতে আনুষ্ঠানিক আবেদন করতে হয়। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওনও ‘.বাংলা’র জন্য আবেদন করেছিল বলে জানা গেছে।

এর আগে গত বছর ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ডট বাংলা ডোমেইন চালু হবে বলে আশা প্রকাশ করেছিলেন।

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইল নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বুঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশি ডোমেইন হল ডট বাংলা।

ডট বাংলা হচ্ছে বাংলাদেশের জন্য একটি দ্বিতীয় ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসিটিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়।

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

আপনার মন্তব্য

আলোচিত