সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০১৬ ১৫:৫৩

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ‘ব্যাটল অব ৭১’ গেমের উদ্বোধন

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি কম্পিউটার গেম ‘ব্যাটল অব ৭১’ উদ্বোধন করেছে সফটওয়্যার ও গেম নির্মাতা প্রতিষ্ঠান ওয়াইসিইউ টেকনোলজি লিমিটেড।

রোববার (২৭ নভেম্বর) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) মিলনায়তনে এ গেমের উদ্বোধন করা হয়।

‘ব্যাটল অব ৭১’-এর উপদেষ্টা তৌহিদ ভুঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার ও ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ।

গেম নির্মাতা প্রতিষ্ঠানটির সূত্রে জানা যায়, এটি একটি পূর্ণাঙ্গ কম্পিউটার গেম। এতে বঙ্গবন্ধুর ত্রিমাত্রিক মডেল ব্যবহার করা হয়েছে। ভবিষ্যতে এর পরবর্তী সংস্করণ প্রকাশের পাশাপাশি মোবাইল গেম আকারেও প্রকাশ করা হবে। ৩০০ টাকা মূল্যের গেমটি সিডি আকারে শিগগির বাজারে পাওয়া যাবে।

গেমটি উন্নয়ন ও প্রকাশনা সহযোগিতা করেছে বেসিস। এ ছাড়া পৃষ্ঠপোষকতা করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বিজয়, ক্রাফটিক আর্টস, একুশে টেলিভিশন ও পাঠাও।

গেম তৈরি প্রসঙ্গে বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘বিশ্বব্যাপী এখন ট্রিলিয়ন ডলারের গেম বাজার রয়েছে। আমাদের দেশে এখনো গেমকে বাণিজ্যিকভাবে দেখা হয় না। আমাদের তরুণ জনশক্তি ও উদ্যোক্তাদের গেম তৈরিতে এগিয়ে আসতে হবে। সে ক্ষেত্রে প্রয়োজনীয় সুবিধা দেবে বেসিস।’

 

আপনার মন্তব্য

আলোচিত