সিলেটটুডে ডেস্ক

২১ জুন, ২০১৮ ২১:০৬

ভ্যাট কমছে ইন্টারনেটের!

ইন্টারনেটের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর।

বৃহস্পতিবার (২১ জুন) রাজধানীর আগারগাঁওয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

দেশের তথ্যপ্রযুক্তি বিষয়ক সাত সংগঠন (অ্যামটব, বিসিএস, বেসিস, বিসিএস, আইএসপিএবি, বাক্য ও ই-ক্যাব) বাজেট সংক্রান্ত দাবি নিয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর জানান, বৃহস্পতিবারের বৈঠকে ইন্টারনেটের ওপর থেকে ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত দিয়েছেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, ‘বৈঠকে বেসিসের পক্ষ থেকে একাধিক দাবি উত্থাপন করা হয়। এসব দাবির প্রতিফল দেখা যায়নি বাজেট প্রস্তাবনায়। দাবিগুলো শোনার পরে অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাই সংশোধিত প্রস্তাবগুলো অন্তর্ভুক্ত করার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছেন। ফলে তথ্যপ্রযুক্তি খাতে একসঙ্গে একাধিক সুখবর পাওয়ার মতো সম্ভাবনা তৈরি হয়েছে।’

২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ইন্টারনেটের ওপর ভ্যাটের বিষয়ে কোনও সুখবর ছিল না। অথচ এই সাত সংগঠন গত ৭-৮ বছর ইন্টারনেটের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের আবেদন জানিয়ে আসছিল।

ইন্টারনেট থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট), শুল্ক ও সারচার্জ বাবদ সরকারের বছরে আয় হয় ১ হাজার ১০০ কোটি টাকা।

আপনার মন্তব্য

আলোচিত