সিলেটটুডে ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২৬

ফি বাড়ছে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনে, সেবা শুরু ১ অক্টোবর থেকে

নম্বর ঠিক রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা গ্রহণের জন্য নির্ধারিত ফি বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন এমএনপি সেবার লাইসেন্স পাওয়া ইনফোজিলিয়ন বিডি-টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসেন। সেই সাথে ১ অক্টোবর থেকেই গ্রাহকরা সেবাটি গ্রহণ করতে পারবেন বলেও জানান তিনি।

এমএনপি সেবা গ্রহণের জন্য পূর্বে ৩০ টাকা ফি নির্ধারণ করা হলেও এখন সেই ফি বৃদ্ধি করে ৫০ টাকা নির্ধারণ করেছে এমএনপি সেবাদাতা প্রতিষ্ঠানটি।

মাবরুর হোসেন সাংবাদিকদের বলেন, আগামী ১ অক্টোবর থেকে এমএনপি সেবা দিতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ১ অক্টোবর রাত থেকেই এ সিস্টেমটি শুরু হবে।

বিটিআরসিতে এক সংবাদ সম্মেলনে ঘোষণার মাধ্যমে এ সেবা শুরু করা হবে বলে জানান তিনি।

মাবরুর বলেন, যে অপারেটরে গ্রাহক যেতে চায় সে অপারেটরকে ফি দিয়ে আবেদন করবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে তার অপারেটর বদলে যাবে। পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

এমএনপি সেবা পেতে গ্রাহককে সিম পরিবর্তন করতে হবে জানিয়ে ইনফোজিলিয়ন বিডি-টেলিটেকের সিইও মোহাম্মদ জুলফিকার বলেন, যেহেতু গ্রাহকের অপারেটর বদল হচ্ছে এবং তার তথ্য নতুন একটি অপারেটরে যাচ্ছে, তাই গ্রাহককে এমএনপির সিম উত্তোলন করতে হবে। যে অপারেটরে যেতে চান সেই গ্রাহকসেবা কেন্দ্রে গিয়ে ফি দিয়ে সিম নিয়ে আসতে হবে। সিম পেতে একজন গ্রাহকের সর্বোচ্চ ৫ মিনিট সময় লাগবে এবং এরপর সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে সেটি সক্রিয় হবে।

গত অগাস্ট থেকে এমএনপি সেবা শুরু হওয়ার কথা থাকলেও নির্দেশনা ও নেটওয়ার্ক জটিলতার কারণে দুই মাস পিছিয়ে যায়।

নম্বর পরিবর্তনের ঝক্কিতে যেতে চান না বলে সেবায় সন্তুষ্ট না হওয়ার পরও অনেকে এতদিন অপারেটর বদলাতে পারেননি। এমএনপি চালু হলে তারা নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাওয়ার সুযোগ পাবেন।

এতে অপারেটররাও তাদের সেবার মান উন্নত করতে চেষ্টা চালাবে বলে সরকার আশা করছে। গত বছরের নভেম্বরে এমএনপি সেবার লাইসেন্স পায় বাংলাদেশ ও স্লোভেনিয়ার কনসোর্টিয়াম ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক।

আপনার মন্তব্য

আলোচিত