অনলাইন ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:২৮

মহাবিশ্বে উন্নত সভ্যতার খোঁজে নাসা

ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব রয়েছে। সম্প্রতি মার্কিন কংগ্রেসে পেশ করা নাসার রিপোর্টে এমনই ইঙ্গিত পাওয়া গেছে। এই রিপোর্টে বলা হয়েছে,শুধু অণুজীব বা প্রাণ সৃষ্টির সহায়ক জৈব অণুর সন্ধান নয়, মহাবিশ্বে আরও উন্নত সভ্যতার খোঁজে জোর চেষ্টা চালাবে নাসা।  

ড্রেক সমীকরণ বলছে, একটা-দুটো নয়, প্রযুক্তির দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে থাকা এমন সভ্যতার সংখ্যা হতে পারে অন্তত ১০ হাজার। কিন্তু অত্যন্ত উন্নত প্রযুক্তির মধ্যে সেগুলো রয়েছে আমাদের চোখের আড়ালে। নাসা এবার সেই সভ্যতাগুলো খুঁজে বের করবে। এটাই আগামী দশকে নাসার অন্যতম প্রধান কর্মসূচি বলে জানা গেছে।

নাসার ওই রিপোর্টের শিরোনাম ‘ন্যাশনাল স্পেস এক্সপ্লোরেশন ক্যাম্পেইন রিপোর্ট’। এই রিপোর্টে বলা হয়েছে, গত কয়েক দশক ধরে ভিনগ্রহীদের সন্ধান চলেছে ‘লালগ্রহ’ মঙ্গলে। আর কিছুদিনের মধ্যেই সেই সন্ধান শুরু হয়ে যাবে বৃহস্পতি,চাঁদ,ইউরোপায়।

বিজ্ঞানীরা বলছেন, মহাবিশ্বে প্রাণশক্তি খোঁজার হাতিয়ার আরও জোরালো হয়েছে। এই জন্য মহাকাশে বসানো হয়েছে কেপলার স্পেস টেলিস্কোপ। যার বদৌলতে ইতিমধ্যেই আমাদের সৌরমণ্ডলের চৌকাঠ পেরিয়ে প্রায় সাড়ে তিন থেকে চার হাজার ভিনগ্রহের হদিস মিলেছে। পাঠানো হয়েছে ‘টেস’ মহাকাশযান।ফলে আরও নতুন গ্রহের সন্ধান মেলার সম্ভাবনা জোরালো হয়েছে। তাই প্রযুক্তির দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে থাকা ভিনগ্রহীদের খুঁজে বের করায় উৎসাহী হয়ে উঠেছে নাসা।

পাসাডেনায় নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির ভিনগ্রহ গবেষণা বিভাগের অন্যতম দুই বিজ্ঞানী অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক বিষ্ণু নারায়ণমূর্তি ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ধ্রবজ্যোতি বন্দ্যোপাধ্যায়। তারা বলছেন, এপ্রিলে মার্কিন কংগ্রেস এ ব্যাপারে নাসাকে আরও উদ্যোগী হতে বলেছিল। তারই পরিপ্রেক্ষিতে কংগ্রেসে ওই রিপোর্ট পেশ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে নাসার অ্যাস্ট্রোবায়োলজি স্ট্র্যাটেজির স্ট্যাটাস রিপোর্টে বলা হয়েছিল, ‘ভিনগ্রহগুলোর তাপমাত্রা ও ভূ-প্রকৃতি সম্পর্কে যেসব তথ্য পাওয়া গেছে, তাতে সেখানে জটিল প্রাণের অস্তিত্ব আর তাদের উন্নত মেধার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।’ 

আপনার মন্তব্য

আলোচিত