সিলেটটুডে অনলাইন ডেস্ক

০৫ ডিসেম্বর, ২০১৮ ২২:৪৬

বৈষম্যমূলক পোস্ট সাময়িকভাবে সরিয়েছে ফেসবুক

সম্প্রতি ফেসবুকের এক সাবেক কর্মকর্তা 'কালো মানুষের প্রতি বৈষম্য’ বিষয়ক যে পোস্টটি ফেসবুকে দিয়েছিলেন তা সাময়িক সময়ের জন্য মুছে ফেলেছে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

ওই পোস্টে ফেসবুকের সাবেক স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার মার্ক লাকি অভিযোগ করেন, ফেসবুক তাদের কালো বর্ণের কর্মচারী, কর্মকর্তা এবং ব্যবহারকারীদের সঠিক সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে।

তার এই পোস্টে বলা হয়েছে, অনেক কালো ব্যবহারকারীই মনে করেন অন্য যে কোন গোষ্ঠীর চেয়ে এই প্ল্যাটফর্মে করা তাদের পোস্টগুলো সরিয়ে ফেলার সম্ভাবনা অনেক বেশি থাকে।

তিনি দাবি করেন ফেসবুক তার পোস্টটি যেন কেউ পড়তে বা শেয়ার করতে না পারে সেজন্য এ অপশন বন্ধ করে দিয়েছে। আর এর মাধ্যমেই কোম্পানিটিতে চলমান বৈষম্যের প্রমাণ করে মেলে।

তবে ফেসবুক জানিয়েছে, তারা খুব শিগগিরই লাকির পোস্টটি উদ্ধার করবে।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘মার্ক লাকি’র এই পোস্ট আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডগুলোকে লঙ্ঘন করেনি। তা এখনও আমাদের সাইটে রয়েছে। আমরা শুধু এটির প্রতিক্রিয়া কী হয় তা দেখার জন্য অপেক্ষা করছি।’

ফেসবুক অবশ্য এর আগেও এ ধরনের অভিযোগের সম্মুখীন হয়েছিল।

২০১৬ সালে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ ব্ল্যাক লাইভস ম্যাটার শব্দটি উচ্চারণ করার মাধ্যমে কোম্পানিটির কর্মচারীদের তুচ্ছ তাচ্ছিল্য করেছিলেন। তুমুল সমালোচনার কারণে পরবর্তীতে তিনি শব্দটিকে অল লাইভস ম্যাটার-এ প্রতিস্থাপন করেন।
সূত্র: গেজেটস নাউ

আপনার মন্তব্য

আলোচিত