ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ নভেম্বর, ২০১৫ ১০:১০

বোমায় বিধ্বস্ত রুশ বিমান, নিশ্চিত তদন্তকারীরা

বোমার কারণেই মিশরের সিনাইয়ে রাশিয়ার বিমান বিধ্বস্ত হয়েছে বলে ৯০ শতাংশ নিশ্চিত হয়েছেন তদন্তকারীরা।

বিমানটি ভেঙে পড়ার সময় শেষ মুহূর্তে ককপিটের রেকর্ডিংয়ে যে আওয়াজ শোনা গেছে তা বোমার কারণে ঘটা বিস্ফোরণের। মিশরের তদন্তদলের এক সদস্য রোববার রয়টার্সকে একথা জানিয়েছেন।

শনিবার মিশরের সিনাই উপদ্বীপে ২২৪জন যাত্রী নিয়ে বিধ্বস্ত হয় রাশিয়ার এ-৩২১ মডেলের একটি বিমান। আরোহীদের কেউই বেঁচে নেই। নিহত আরোহীদের বেশির ভাগই রাশিয়ার নাগরিক।

মিশরের নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইরত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা বিমানটিকে ভূপাতিত করার দাবি করেছে।

নাম প্রকাশ না করার শর্তে তদন্তদলের ওই সদস্য বলেন, “এ পর্যন্ত যে সমস্ত লক্ষণ দেখা গেছে এবং তথ্য বিশ্লেষণ করা হয়েছে তাতে ব্ল্যাকবক্সের শব্দটি বোমার বলেই আভাস পাওয়া যাচ্ছে। এটি যে বোমা সে ব্যাপারে আমরা ৯০ ভাগ নিশ্চিত।”

তদন্ত কমিটি এ পর্যন্ত জনসম্মুখে রুশ বিমান বিধ্বস্তের যে কারণ বলে এসেছে মিশরীয় তদন্তদলের এ সদস্যের কথায় তা আরও অনেকটা নিশ্চিত হল।

এর আগে প্রধান তদন্তকারী আয়মান আল-মুকাদ্দাম শনিবার বলেছিলেন, অটো-পাইলট সিস্টেমে চলার সময় বিমানটি মাঝ আকাশেই ভেঙে পড়ে এবং শেষ সময়ে ককপিটে একটি আওয়াজ শোনা যায়। তবে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলার সময় আসেনি বলেও জানিয়েছিলেন তিনি।

জঙ্গিদের বিমান ভূপাতিত করার বিষয়টি নিশ্চিত হলে তা মিশরের পর্যটন শিল্পে বড় ধরনের প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে। রাজনৈতিক বিশৃঙ্খলার কারণে মিশরের পর্যটন শিল্প এমনিতেই ধুঁকছে।

আর এখন রাশিয়া, তুরস্ক, ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ শারম আল শেখ এ ফ্লাইট বন্ধ করে দেওয়ায় তা আরো ক্ষতির সম্মুখীন হচ্ছে।

রুশ বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ নিয়ে এখনও যে ১০ শতাংশ সংশয় রয়ে গেছে সে সম্পর্কে তদন্তকারী দলের সদস্য এর ব্যখ্যা দিতে অস্বীকৃতি জানান।

তবে প্রধান তদন্তকারী কর্মকর্তা মুকাদ্দাম শনিবার অন্যান্য কারণের মধ্যে জ্বালানি বিস্ফোরণ লিথিয়াম ব্যাটারি ওভারহিটিংসহ কয়েকটি কারণ উল্লেখ করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত