ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৫ ১৮:১৫

রাশিয়াতে ‘রক্তগঙ্গা’ বইবে, আইএসের হুঁশিয়ারি

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইন্টারনেটে প্রকাশিত এক ভিডিওবার্তায় রাশিয়ায় রক্তগঙ্গা বইয়ে দেবে বলে হুমকি দিয়েছে। আইএস বলেছে, খুব শিগগিরি সেখানে হামলা করা হবে।

পাঁচ মিনিট দীর্ঘ এই ভিডিও চিত্রটিতে একটি কণ্ঠস্বর রুশ ভাষায় একটানা কথা বলে আইএস এর প্রচলিত পদ্ধতিতে এই হুঁশিয়ারি উচ্চারণ করে, এই সময় রাশিয়ান অনেক দালান কোঠা এবং শহর দেখানো হয়।

ভিডিওটির নামকরণ করা হয়েছে, 'শিগগিরি, খুব শিগগিরি, রক্তগঙ্গা বইবে' এবং এটাকে অনলাইনে প্রকাশ করা হয় মিশরের সিনাই প্রদেশে ২২৪ জন যাত্রী নিয়ে একটি রুশ বিমান বিধ্বংসের দুই সপ্তাহ পরে। পরে আইএস এর সাথে যুক্ত একটি দল দাবি করে তারা বিমানটিকে ভূপাতিত করেছে।

যদিও ভিডিওটির সুত্র সম্বন্ধে এখনো সন্দেহ আছে তবে এটা প্রকাশ করা হয়েছে আইএস এর সাথে সংযুক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে। রুশ নিরাপত্তা বাহিনীর লোকেরা এই ভিডিওর সত্যতা যাচাই করার চেষ্টা করছে বলে জানিয়েছে দেশটির জাতীয় সংবাদ সংস্থা স্পুটনিক।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ সাংবাদিকদের বলেছেন, আমি এই ভিডিওটির ব্যাপারে শুনেছি কিন্তু আমি নিজে এখনো এটা দেখিনি। ভিডিওটি আদৌ আইএস এর তরফ থেকে এসেছে কিনা সেটা এখনো আমি জানি না। তবে এটা আমি জানি যে আমাদের সামাজিক মাধ্যমগুলো এটাকে ভালোভাবে খতিয়ে দেখবে।

উল্লেখ্য, রুশ বিমানবাহিনী সিরিয়ান সেনাবাহিনীকে আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে আসছে অক্টোবর মাসের ১ তারিখ থেকে।

রুশ সেনা সুত্র থেকে বলা হয়েছে, তারা বিমান হামলা করছে বেছে বেছে আইএস ঘাঁটির এর উপর। কারণ সিরিয়া একটি মৌলবাদী রাষ্ট্রে পরিণত হোক কিংবা একটি সন্ত্রাসী দলের নিরাপদ আস্তানা হোক এটা তারা চায়না।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত