আন্তর্জাতিক ডেস্ক

০৮ আগস্ট, ২০২১ ১৫:২৩

দেড় বছর পর বিদেশিদের ওমরাহর পথ খুলছে সৌদি

প্রায় দেড় বছর পর আগামীকাল সোমবার (৯ আগস্ট) থেকে ধাপে ধাপে বিদেশ থেকে আসা ওমরাহ পালনে ইচ্ছুকদের অনুমতির সংখ্যা বাড়াবে সৌদি আরব।

বর্তমানে প্রতিমাসে ৬০ হাজার থেকে ধাপে ধাপে এই সংখ্যা ২০ লাখ পর্যন্ত বাড়ানো হবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। শনিবার (৭ আগস্ট) মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এদিকে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ওমরার আবেদনের জন্য বিদেশীদের অবশ্যই সৌদি আরবে অনুমোদিত করোনাভাইরাস সংক্রমণরোধী টিকা গ্রহণের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

সৌদি আরবে করোনাভাইরাস সংক্রমণ রোধে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মর্ডানা, জনসন অ্যান্ড জনসন ও বুস্টার ডোজ নেয়া সাপেক্ষে সিনোভ্যাকের অনুমোদন রয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে হজ ও ওমরাহ উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত জানান, মন্ত্রণালয় বর্তমানে ওমরাহ পালনকারীদের পুরো যাত্রায় নিরাপত্তা, সুরক্ষা ও সুস্থতা বজায় রাখতে ওমরাহর মৌসুম শুরুর আগেই যথাযথ প্রক্রিয়া সম্পন্ন ও নিরাপদ পরিবেশ তৈরিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়ে কাজ করছে।

এই লক্ষ্যে ওমরাহয় সবসময়ই নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলতে হবে। অন্যদিকে সৌদি আরবে আসার পর বিদেশী ওমরাহ পালনকারীদের নির্দিষ্ট সময়ের কোয়ারেন্টিন প্রক্রিয়া মেনে চলতে হবে। সূত্র : গালফ টুডে

আপনার মন্তব্য

আলোচিত