সিলেটটুডে ডেস্ক

২২ আগস্ট, ২০২১ ১৪:২৩

কাবুল বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ি, পদপিষ্টে নিহত ৭

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে আতঙ্কিত অবস্থায় হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে ৭ জন নিহত হয়েছে। রোববার (২২ আগস্ট) ওই ৭ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদমাধ্যম এপির প্রতিবেদনে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, তালেবান সশস্ত্র গোষ্ঠী আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর থেকে হাজার হাজার আফগান দেশ ছাড়তে মরিয়া হয়ে ওঠেন। তারা যেকোনো উপায়েই কাবুল বিমানবন্দরে পৌঁছান।

এদিকে কাবুল বিমানবন্দরে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখা হামলা চালাতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। সেই হামলার আশঙ্কার কথার মধ্যেই হুড়োহুড়িতে এমন প্রাণহানির ঘটনা ঘটল।

অবশ্য তালেবানরা এরই মধ্যে বিমানবন্দর এলাকা ঘিরে রেখেছে। যুক্তরাষ্ট্রসহ অন্য দেশ তাদের নাগরিকদের সরিয়ে নিতে দ্রুত ব্যবস্থা নিচ্ছে।

এদিকে দেশটি শনিবার নতুন একটি নিরাপত্তা সতর্কতা জারি করেছে। বলেছে, যুক্তরাষ্ট্রের নির্দেশনা ছাড়া যেন সে দেশের কোনো নাগরিক ব্যক্তিগতভাবে কাবুল বিমানবন্দরে প্রবেশ না করেন। যুক্তরাষ্ট্র সেনাবাহিনী বরং দেশটির নাগরিকদের সঙ্গে যোগাযোগ করে বিমানবন্দরে আনার ব্যবস্থা করবে।

ব্রিটিশ সেনাবাহিনী বলেছে, রোববার যে সাতজন নিহত হয়েছেন তারা পদদলিত হয়ে ও ভিড়ের মধ্যে পড়ে মারা গেছেন। মূলত তালেবান যোদ্ধারা কাবুল বিমানবন্দরে প্রবেশে বাধা দিতে ফাঁকা গুলি ছুড়লে হুড়োহুড়িতে তাদের মৃত্যু হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বিমানবন্দরের অবস্থা এখন খুব চ্যালেঞ্জিং। এটা ভালো অবস্থায় ফিরিয়ে আনতে সেনারা কাজ করছেন। তারা বিশ্বাসী, বিমানবন্দরের নিরাপত্তা ও সুরক্ষা তারা দ্রুতই ফিরিয়ে আনবেন।’

আফগানিস্তানের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তালেবান গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। এরপর থেকেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নাগরিকদের নিরাপদে ফিরিয়ে নিতে অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, ভারত, কানাডাসহ বিভিন্ন দেশ। তাদের সঙ্গে যেকোনোভাবে বিমানে উঠতে মরিয়া হাজারো আফগান পরিবার।

এ অবস্থায় গত রোববার থেকে বিমানবন্দরটিতে বিশৃঙ্খলার মধ্যে প্রাণ গেছে কমপক্ষে ১২ জনের। কয়েকজন ভিড়ে পদদলিত হয়ে এবং কয়েকজন গোলাগুলিতে নিহত হয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত