আন্তর্জাতিক ডেস্ক

২০ আগস্ট, ২০২২ ১৪:১৯

জুলাইয়েও চীনের শীর্ষ জ্বালানি তেল সরবরাহকারী রাশিয়া

চীনে গত জুলাইয়েও তেল সরবরাহে শীর্ষস্থান ধরে রেখেছে রাশিয়া। এ নিয়ে টানা তিন মাস বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশে সবচেয়ে বেশি জ্বালানি পণ্যটি রপ্তানি করল রুশ কর্তৃপক্ষ। শনিবার (২০ আগস্ট) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে জানানো হয়, রাশিয়ার তেলে মূল্যছাড় পাওয়ায় তা আমদানি বাড়িয়েছেন চীনের স্বাধীন পরিশোধনকারীরা। তবে অ্যাঙ্গোলা ও ব্রাজিল থেকে জ্বালানি পণ্য কেনা কমিয়েছেন তারা।

রাশিয়ার ইউরোপিয়ান ও পূর্বাঞ্চলীয় বন্দর থেকে সমুদ্রপথে তেল আমদানি করছে চীন। এছাড়া পূর্ব সাইবেরিয়ান প্রশান্ত মহাসাগরীয় পাইপলাইন দিয়েও তা আনছে দেশটি।

আলোচ্য সময়ে মোট ৭ দশমিক ১৫ মিলিয়ন টন রুশ তেল কিনেছে চীন। গত বছরের একই সময়ের চেয়ে যা প্রায় ৭ দশমিক ৬ শতাংশ বেশি। চীনা জেনারেল অ্যাডমিনেস্ট্রেশন অব কাস্টমস এ পরিসংখ্যান দেখিয়েছে।

গত মাসে প্রতিদিন চীনে ১ দশমিক ৬৮ ব্যারেল তেল সরবরাহ করে রাশিয়া। অবশ্য তা গত মে মাসের চেয়ে কম। ওই সময় দৈনিক অন্তত ২ মিলিয়ন ব্যারেল পাঠায় তারা।

রাশিয়ার তেলের সর্ববৃহৎ ক্রেতা দেশ চীন। এরপরই সৌদি আরব থেকে জ্বালানি পণ্যটি কেনে তারা। তবে দিন দিন রুশ তেল আমদানি বাড়ছে তাদের।

আপনার মন্তব্য

আলোচিত