আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর, ২০২২ ১৩:২৩

সরে দাঁড়ালেন জনসন, ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে চলেছেন সুনাক

যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌঁড় থেকে সরে দাঁড়িয়েছেন বরিস জনসন। স্থানীয় সময় রোববার রা‌তে নাটকীয়ভা‌বে ব‌রিস জনসন তার প্রার্থিতা প্রত্যাহার করে নেন। এতে ক্ষমতাসীন দলটির এমপিদের সমর্থনের দিক থেকে অনেক এগিয়ে থাকা ঋষি সুনাক পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স।

বরিস মনে করেন, দেশের এমন সঙ্কটকালে কনজারভেটিভ পার্টির ঐক্য দরকার। তাই নেতৃত্বের দৌঁড় থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। চূড়ান্ত ভোটে লড়ার মতো তার যথেষ্ট সমর্থন ছিল দাবি করে সাবেক প্রধানমন্ত্রী জানান, ক্ষমতাসীন দলের ১০২ জন এমপি তাকে সমর্থন দিয়েছিলেন। কিন্তু বিবিসি জানিয়েছে, জনসনের এ দাবি যাচাই করতে সক্ষম হয়নি তারা কারণ প্রকাশ্যে মাত্র ৫৭ জন এমপি তার পক্ষে সমর্থন জানিয়েছিলেন। বরিসের এমন ঘোষণার মধ্যে দিয়ে পার্টির নেতা এবং প্রধানমন্ত্রী হওয়ার আরো কাছাকাছি চলে গেলেন প্রতিদ্বন্দ্বী রিশি।

প্রসঙ্গত, করোনার স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ডাউনিং স্ট্রিটে মদ্যপানের আসরের আয়োজন করে নিজ দলের এমপিদের তোপের মুখে পড়ে গত জুলাইয়ে দায়িত্ব থেকে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী বরিস জনসন। পরবর্তীতে তার জায়গা নেন কমজারভেটিভ পার্টির লিজ ট্রাস। ট্রাসের পদত্যাগে আবারও গুঞ্জন উঠে প্রধানমন্ত্রীর পদে ফের বসতে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী জনসন।

আপনার মন্তব্য

আলোচিত