আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি, ২০২৩ ১৩:৪৫

এই শহরের তাপমাত্রা এখন মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস

চারদিকে কুয়াশা। সকাল না দুপুর বোঝার জো নেই। বাজারে মানুষজনও কম। এরমধেই মাছ বিক্রি করছেন দুই নারী ব্যবসায়ী। বরফ জমে টান টান হয়ে থাকা একটি মাছ ধরে ছবির জন্য পোজ দিচ্ছেন একজন। পৃথিবীর সবচেয়ে শীতল শহর হিসাবে পরিচিত ইয়াকুতস্কের দৈনন্দিন চিত্র এটি।

সাইবেরীয় শহরটিতে চলতি সপ্তাহে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। সোমবার ছিল মাইনাস ৪৬। রাশিয়ার রাজধানী মস্কো থেকে ৫০০০ কিলোমিটার পূর্বে অবস্থিত খনির শহরটির বাসিন্দারা প্রায় সময়ই মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশের তাপমাত্রায় দিন পার করেন।

মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রুখে দেওয়ার মতো গরম জামাকাপড় পরিহিত ওই দুই নারী জানিয়েছেন, আপনি এই প্রকৃতির সঙ্গে লড়াই করতে পারবেন না। আপনাকে সামঞ্জস্য বজায় রাখতে হবে। সে অনুযায়ী পোশাক নির্বাচন করতে হবে। অন্যথায় আপনি নিদারুণ কষ্ট পাবেন।

তারা আরও জানান, আপনি সত্যিই এখানকার ঠাণ্ডা অনুভব করতে পারবেন না। কিংবা মস্তিষ্ক হয়তো এটির জন্য আপনার শরীরকে প্রস্তুত করে দেয় এবং আপনাকে বলে যে, সব ঠিক আছে। ফ্রিজের কোনো দরকার নেই। আরাও বলেন, এই শহরে টিকে থাকতে হলে পোশাক ঠিকভাবে পরতে হবে। বাঁধাকপির মতো করে স্তরের পর স্তর করে পোশাকে আবৃত থাকতে হবে। এনডিটিভি, সিএনএন।

আপনার মন্তব্য

আলোচিত