আন্তর্জাতিক ডেস্ক

২৯ জানুয়ারি, ২০২৩ ১৭:০৭

৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের জেরে এখন পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি।

পাকিস্তানের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, রোববার (২৯ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টা ২৪ মিনিটের দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে রাজধানী ইসলামাবাদ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তাজিকিস্তানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৫০ কিলোমিটার। প্রাথমিকভাবে এখনও কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ইসলামাবাদ ছাড়াও রাওয়ালপিন্ডি এবং অন্যান্য এলাকায় কম্পন অনুভূত হয়।

এদিকে, ইরানের তুরস্ক সীমান্তবর্তী অঞ্চলে ভূমিকম্পে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক। শনিবার (২৮ জানুয়ারি) রাতে ভূমিকম্পটি আঘাত হানে। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের খয় শহরে স্থানীয় সময় রাত ৯টা ৪৫ মিনিটের দিকে ভূমিকম্প আঘাত হানে। তেহরানের সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৫ দশমিক ৯ মাত্রার। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থাও নিশ্চিত করেছে, ভূমিকম্পটি ছিল ৫ দশমিক ৯ মাত্রার।

আপনার মন্তব্য

আলোচিত