আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০২৩ ১৩:৪৭

৮ দিন পর ধ্বংসস্তূপ থেকে ৯ জনকে জীবিত উদ্ধার

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প

তুরস্ক ও সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪১ হাজারে দাঁড়িয়েছে। ভূমিকম্পের ৮ দিন পর ধ্বংসস্তূপ থেকে ৯ জনকে উদ্ধার করা হয়েছে। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পে তুরস্কে অন্তত ৩৫ হাজার ৪১৮ জন মারা গেছেন।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ও জাতিসংঘের বরাত দিয়ে আরও বলা হয়, ভূমিকম্পে দেশটিতে ৫ হাজার ৮১৪ জনের মৃত্যু হয়েছে।

উদ্ধারকর্মীরা এখন তীব্র শীতে খাবার ও আশ্রয় সংকটে থাকা মানুষদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান টেলিভিশন ভাষণে জানিয়েছেন, গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের সঙ্গে সঙ্গে উদ্ধারকাজে সমস্যা দেখা দিলেও এখন সবকিছু নিয়ন্ত্রণে আছে।

তিনি বলেন, 'আমরা এক ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করছি। এটি শুধু আমাদেরই নয় মানবতার ইতিহাসেও বড় বিপর্যয়।'

গতকাল যাদেরকে উদ্ধার করা হয়েছে তাদের মধ্যে ২ সহোদর আছেন। তাদেরকে কাহরামানমারাস প্রদেশে এক বিধ্বস্ত বহুতল ভবনে থেকে তাদের উদ্ধার করা হয়।

সিরিয়ার আনতাকিয়ায় ধ্বংসস্তূপ থেকে ২ জনকে উদ্ধার করা হয়েছে। আরও অনেককে জীবিত উদ্ধারের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন এক উদ্ধারকর্মী।

তবে জাতিসংঘ জানিয়েছে তাদের উদ্ধারকাজ শেষের দিকে। এখন তারা জীবিতদের খাবার-আশ্রয় ও শিশুদের পড়ালেখার ওপর গুরুত্ব দিচ্ছেন।

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর গাজিআন্তাপে খেলার মাঠে আশ্রয় নেওয়া হাসান সাইমোয়া গণমাধ্যমকে বলেন, 'মানুষের দুর্ভোগ সীমাহীন। আমরা খাবার, তাঁবু ও প্রয়োজনীয় জিনিসের জন্য আবেদন করেছি। তবে এখন পর্যন্ত কিছুই পাইনি।'

আপনার মন্তব্য

আলোচিত