আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি , ২০২৩ ১৪:৪৩

বিবিসির দিল্লি-মুম্বাই কার্যালয়ে তৃতীয় দিনের মত কর কর্মকর্তাদের অভিযান

বিবিসির দিল্লি-মুম্বাই কার্যালয়ে তৃতীয় দিনের মতো তল্লাশি চালাচ্ছেন ভারতের কর কর্মকর্তারা। এর আগে দুদিনের তল্লাশিতে বিবিসির কর্মীদের ল্যাপটপ ও ফোন জব্দ করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে তথ্যচিত্র প্রকাশের কয়েক সপ্তাহ পর এই তল্লাশি চালানো হচ্ছে। নজিরবিহীন এই ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে।

গত মঙ্গলবার বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে তল্লাশি শুরু করে আয়কর কর্মকর্তারা। তারা ব্রিটিশ সংবাদমাধ্যমটির ভারতের এই দুই কার্যালয়ে কর ও অন্যান্য ব্যবসায়িক লেনদেন সম্পর্কিত আর্থিক তথ্য খুঁজছেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

কর কর্মকর্তাদের বরাতে খবর আসছে, বিবিসির সহযোগী সংস্থাগুলোর আন্তর্জাতিক কর ও স্থানান্তরের খরচের বিষয়ে তদন্তের জন্য তল্লাশি চালানো হচ্ছে। তারা বিবিসির আর্থিক লেনদেন, কোম্পানির কাঠামো ও অন্যান্য বিষয়ের তথ্যপ্রমাণ সংগ্রহের জন্য নথিপত্র দেখছেন, জব্দও করছেন।

কর কর্মকর্তাদের অভিযানে তাদেরকে সহযোগিতা করতে কর্মীদের ই-মেইল পাঠিয়েছে। এছাড়া সম্প্রচার বিভাগের কর্মীরা বাদে বাকিদের হোম অফিস করতে বলেছে ব্রিটিশ এ সংবাদমাধ্যম।

বিবিসি কার্যালয়ে তল্লাশি অভিযান নিয়ে ভারতে নিন্দা ও সমালোচনার ঝড় বইছে। এমন ঘটনাকে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী আচরণ হিসেবে দেখছেন বিরোধী রাজনৈতিক দলগুলো।

ভারতের সংবাদপত্র মালিকদের সংগঠন এডিটর্স গিল্ড অব ইন্ডিয়াও উদ্বেগ প্রকাশ করেছে। যদিও তল্লাশি নয় বরং আয়কর জরিপের অংশ হিসেবে বিবিসি কার্যালয় পরিদর্শন করা হচ্ছে বলে দাবি করেছে ভারতের কর কর্মকর্তারা।

আপনার মন্তব্য

আলোচিত