সিলেটটুডে ডেস্ক

০৬ মার্চ, ২০২৩ ১৩:৩৮

রিজার্ভ সংকটে হজে যেতে পারছে না ৯০ হাজার পাকিস্তানি

চরম অর্থনৈতিক সংকটে রয়েছে পাকিস্তান। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছেই। মূল্যস্ফীতি চরম পর্যায়। ভয়াবহ দুঃসময়ে এশিয়ার দেশটি। এরই মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ে একধরনের ফ্যানের উৎপাদন বন্ধ করেছে। রাতে দোকানপাট বন্ধসহ নানাভাবে সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছে শাহবাজ সরকার। রিজার্ভ–সংকট আর মুদ্রার বড় পতনের কারণে অর্থনৈতিক ব্যবস্থা চরমে।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে বিদেশে বসবাসরত প্রায় ৯০ হাজার পাকিস্তানিকে হজের কোটা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ, বৈদেশিক মুদ্রার অভাবে প্রায় ৯০ হাজার মানুষ পাকিস্তান থেকে এ বছর হজ যেতে পারবেন না।

এই ৯০ হাজার কোটা হিসেবে সুযোগ পাবেন বিদেশে অবস্থানরত পাকিস্তানিরা।

দেশ থেকে অর্থ বাইরে যাওয়া ঠেকাতে এ উদ্যোগ বলে সরকারের সূত্রগুলো বলছে। এ উদ্যোগের ফলে প্রায় ৪০ কোটি ডলার (৪০০ মিলিয়ন ডলার) দেশের বাইরে যাওয়া বন্ধ করা যাবে বলে ভাবছে দেশটির সরকার।

সম্প্রতি পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার ও ধর্মবিষয়ক মন্ত্রী মুফতি আবদুল শাকুরের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিদ্ধান্ত হয় যে কোটার অর্ধেক বা ৮৯ হাজার ৬০৫ অনাবাসী পাকিস্তানিদের হজের জন্য সুযোগ দেওয়া হবে। এ উদ্যোগের ফলে অনাবাসী পাকিস্তানিরা হয় নিজেরাই কোটা নিতে পারেন বা পাকিস্তান থেকে কাউকে পৃষ্ঠপোষকতা করতে পারেন।

বৈঠকে এ সিদ্ধান্তের বিষয়টি এখন অনুমোদনের জন্য সরকারের কাছে (ফেডারেল ক্যাবিনেট) পাঠানো হবে। সেখানেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে। বৈঠকের পর ধর্ম মন্ত্রণালয়ের সহকারী মিডিয়া ডিরেক্টর উমর বাট বলেন, বৈদেশিক মুদ্রাসংক্রান্ত সমস্যার কারণে পাকিস্তানের হজ কোটার অর্ধেক প্রবাসী পাকিস্তানিদের জন্য বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে।

পাকিস্তানে এ বছর ব্যক্তিপ্রতি হজ খরচ ১ দশমিক ২ মিলিয়ন থেকে ১ দশমিক ৩ মিলিয়ন রুপি পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এ বছর পাকিস্তানকে ১ লাখ ৭৯ হাজার ২১০ জনকে হজ কোটা দিয়েছে সৌদি আরব। তবে তীব্র অর্থসংকটের কারণে এত মানুষকে হজের অনুমতি দিতে চায় না শাহবাজ শরিফের সরকার।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন যে গত বছরের চেয়ে এবার কমপক্ষে ৭১ শতাংশ বা ৫ লাখ রুপির বেশি খরচ বেড়েছে।

পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ঋণ চেয়েছে। তবে সেই ঋণ পায়নি এখনও।

আপনার মন্তব্য

আলোচিত