আন্তর্জাতিক ডেস্ক

২৮ মে, ২০২৩ ১২:২১

পাকিস্তানে তুষার ধসে ১১ মৃত্যু

পাকিস্তানের উত্তরাঞ্চলের গিলগিট-বালতিস্তান প্রদেশের প্রত্যন্ত এক এলাকায় তুষারধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১১ জন নিহত হয়েছেন এবং ২৫ জন আহত হয়েছেন।

গতকাল শনিবার ভোরের দিকের গিলগিট-বালতিস্তান প্রদেশের আস্তোর জেলায় তুষার ধসের এ ঘটনা ঘটে বলে জানায় পাকিস্তানী গণমাধ্যম জিও নিউজ।

বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনাস্থলে পৌঁছানো এবং উদ্ধার তৎপরতা পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

আস্তোর জেলার উপ-পুলিশ মহাপরিদর্শক তুফায়েল মীর জানান,উদ্ধার অভিযানের সুবিধার্থে এবং ধ্বংসস্তূপের নিচে থেকে লোকদের উদ্ধারের জন্য জেলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।

সেনাবাহিনীর হেলিকপ্টার এবং চিকিৎসকদের একটি দল, অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী দলও ঘটনাস্থলে পৌঁছেছে এবং বরফের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারের চেষ্টা চলছে।

এদিকে এক উদ্ধারকারী কর্মকর্তার বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, কাশ্মির থেকে ফিরে আসা প্রায় ৩৫ জনের একটি দল এ অঞ্চলের এক গিরিখাতের কাছে শিবির স্থাপন করেছিল। তারাই এ তুষারধসের কবলে পড়েছে।

গিলগিট-বালতিস্তানের মুখ্যমন্ত্রী ও জাতীয় পরিষদের স্পিকার রাজা পারভেজ আশরাফ তুষার ধসে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

সারাবিশ্বে ৮০০০ মিটার উচ্চতার ১৪ টি শৃঙ্গের মধ্যে পাঁচটি এই অঞ্চলে অবস্থিত। এগুলি ছাড়াও, গিলগিট-বালতিস্তানে ৭০০০ টিরও বেশি হিমবাহ রয়েছে এবং প্রায়শই এখানে তুষারপাত, ভূমিধস হয়ে থাকে।

আপনার মন্তব্য

আলোচিত