অনলাইন ডেস্ক

০১ জুন, ২০১৬ ২০:৪৬

ভালুকের সাথে বসবাস

পরিবারের সঙ্গে সাতসকালে নাস্তা করতে বসেছেন, বা সারাদিনের ক্লান্তি শেষে রাতে বসেছেন সবার সাথে রাতের খাবারটা সারতে। সেই আপনার পাশেই চেয়ার-টেবিলে খেতে বসেছে ৩শ’ পাউন্ড বা প্রায় ১৩৬ কেজি ওজনের একটা বিশালাকার গ্রিজলি ভালুক! স্বপ্নেও কি ভেবেছেন কখনো এমন কিছু?

আপনি স্বপ্নে ভাবুন আর না-ই ভাবুন, একে সত্যি করে দেখিয়েছেন রাশিয়ার এক দম্পতি। বিশাল এক গ্রিজলি ভালুকের সঙ্গে নিজেদের বাড়িতে দিন কাটাচ্ছেন তারা।

তাও একদিন দু’দিন বা মাস খানেকের জন্য নয়, পাক্কা ২৩ বছর ধরে!

স্ভেতলানা ও ইউরি পান্তিলিনকো ২৩ বছর আগে তিন মাস বয়সী একটি গ্রিজলি ভালুককে পোষা প্রাণী হিসেবে দত্তক নেন। নাম রাখেন স্টেপান। ওই বয়সে স্টেপান ছিল প্রায় ২ মিটার লম্বা। অতটুকু বড় একটা নরম মায়া মায়া প্রাণীকে ঘরে পালতে ভালোই লাগে।

স্টেপান পান্তিলিনকো দম্পতির সঙ্গে খাবার টেবিলে বসে তিন বেলা খাবার খেত, বিকেলে বাগানে খেলত, সন্ধ্যায় একসঙ্গে সোফায় বসে টিভিও দেখত। স্ভেতলানা আর ইউরির ছেলেই হয়ে উঠল সে।

এখনো স্টেপান তার ‘বাবা’ আর ‘মা’য়ের সঙ্গে বসে খায়, খেলে, টিভি দেখে। ভালোবাসা কমেনি, বরং বেড়েছে দু’দশকে। কিন্তু বেড়েছে স্টেপানও। এখন সে পূর্ণবয়স্ক এক গ্রিজলি ভালুক। প্রতিদিন প্রায় ২৫ কেজি মাছ, সবজি আর ডিম খাওয়া চাই তার।

তবে এত খাওয়ার পরও কর্মঠ লাইফস্টাইলের গুণেই এখনো ফিট আছে রুশ দম্পতির ভালুক ছেলে স্টেপান। প্রতিদিন মালিকদের সঙ্গে সে হয় ফুটবল খেলে, নইলে বাগানের কাজে সাহায্য করে।

বাগানে গাছে পানি দেয়া খুব পছন্দ স্টেপানের। তাই মানুষ বাবা-মাকে ভালোবেসে খুশি মনেই তাদের পাশে পাশে সবসময় থাকে সে। গল্পের বইও পড়িয়ে নেয় তাদের দিয়ে। স্ভেতলানা আর ইউরি যেন ভুলেই যান তাদের এই পালিত ‘সন্তান’ মানুষ নয়!

আপনার মন্তব্য

আলোচিত