সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৪ জুন, ২০১৬ ১৪:০৭

এবার কীটপতঙ্গ দমন করবে ড্রোন

প্রথমদিকে মানববিহীন বিমান (ড্রোন) ব্যবহার করা হতো শত্রুপক্ষের অবস্থান নির্ণয় ও তাদের ওপর বোমা ফেলার কাজে। তবে ড্রোন এখন শুধু যুদ্ধক্ষেত্রেই সীমাবদ্ধ নেই। গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দেওয়া, পর্যবেক্ষণ করাসহ বিভিন্ন কাজে ড্রোনের ব্যবহার হরহামেশাই দেখা যাচ্ছে।

এবার ডেনমার্কের বিজ্ঞানীরা এমন একটি পরিবেশ রক্ষাকারী ড্রোন তৈরি করতে যাচ্ছেন, যা ফসলের মাঠে কীটপতঙ্গ দমন করবে। কীটনাশক ব্যবহার করা হয় না এমন খামারে পোকার উপদ্রব দমাবে এ ড্রোন।

বিজ্ঞানীদের দাবি, তারা ক্ষুদ্র এমন একটি যন্ত্র তৈরির চেষ্টা করছেন, যেটি ফসলে থাকা ক্ষতিকর পোকামাকড় খেয়ে ফেলে এদের নিশ্চিহ্ন করতে পারবে। ফলে কোনো রাসায়নিক বা কীটনাশক ব্যবহার ছাড়াই ফলবে স্বাস্থ্যসম্মত ফসল। ড্রোন ব্যবহারে ফসলহানি কম হবে ও উৎপাদন বাড়বে।

ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্কের (এসডিইউ) সহযোগী অধ্যাপক গবেষক সোরেন ওয়াটার বোর্গ বলেন, তাদের এখন প্রধান চ্যালেঞ্জ হচ্ছে এমন প্রযুক্তি উদ্ভাবন, যাতে কীট ড্রোনটি কোনো বাধা ছাড়াই উড়ে গিয়ে পোকামাকড় খুঁজে বের করে ধ্বংস করতে পারে।

তিনি আরও বলেছেন, প্রাথমিকভাবে প্রযুক্তিটি ব্যবহার করা হবে স্ট্রবেরি খেত, অর্কিড বা ক্রিসমাস ট্রির বাগানে। এর কারণ এগুলোর আয়তন কম হওয়ায় এ পরীক্ষা চালানো সহজ হবে। ড্রোন বিশাল এলাকাজুড়ে মোতায়েন করা সহজ, কিন্তু এটা খুবই ব্যয়বহুল ও জটিল হওয়ায় প্রথমে ছোট আয়তনেই ব্যবহার করা হবে। তথ্য সূত্র : বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত