সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ জুন, ২০১৬ ০৯:৫৮

নিউ জার্সিতেও জয়ের পথে হিলারি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী মনোনীত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির হিলারি ক্লিনটন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমথর্ন পাওয়ার পরই তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনীত হন। এখন শুধু আনুষ্ঠানিকভাবে ঘোষণার অপেক্ষা।

এদিকে, নিয়ম রক্ষার খাতিরে মঙ্গলবার (০৭ জুন) দেশটির নিউ জার্সি অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারিতেও হিলারি এগিয়ে আছেন বলে বুধবার (০৮ জুন) বিশ্বসংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়।

এদিন দেশটির ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো, মন্টানা, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা ও নিউ জার্সি এই ছয়টি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে প্রাইমারি অনুষ্ঠিত হয়। এর মধ্যে নিউ জার্সি অঙ্গরাজ্যে একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে পেছনে ফেলে জয়ে পথে রয়েছেন হিলারি।

এর আগে রোববার (০৫ জুন) অনুষ্ঠিতব্য প্রাইমারিতে পুয়ের্তো রিকোরতে বড় জয় পাওয়ার পরই মঙ্গলবার (০৭ জুন) বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো দেশটির ইতিহাসে প্রাথমবারের মতো প্রধান রাজনৈতিক দলের নারী প্রতিনিধি প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার বিষয়ে খবর প্রকাশ করে। যা যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে বিরল ঘটনা।

এর আগের প্রাপ্ত ফল অনুযায়ী, হিলারি ক্লিনটন মোট ২ হাজার ৩৮৪ ডেলিগেটের সমর্থন পেয়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। এরমধ্যে প্লেজড ডেলিগেটের সমর্থন ১ হাজার ৮১২ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৫৭২। মনোনয়ন পাওয়ার জন্য তার দরকার ছিলো ২ হাজার ৩৮২ ডেলিগেটের সমর্থন। প্রয়োজনের চেয়ে একটি বেশি ডেলিগেটের সমর্থন পেয়ে তার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি চূড়ান্ত হয়।

অপরদিকে, ডেমোক্র্যাটিক দলের হিলারির একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স ১ হাজার ৫৬৬ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে প্লেজড ডেলিগেটের সমথর্ন রয়েছে ১ হাজার ৫২০ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৪৬।

আপনার মন্তব্য

আলোচিত