সিলেটটুডে ডেস্ক

১৫ জুলাই, ২০১৬ ০১:০৬

সংবাদ সম্মেলন ডেকেও বাতিল করে দিলেন জাকির নায়েক

জাকির নায়েকের সাংবাদিক সম্মেলন ফের বাতিল হয়ে গেল। আফ্রিকা থেকে স্কাইপের মাধ্যমে ভিডিও কনফারেন্সে বৃহস্পতিবার মুম্বাইয়ের সাংবাদিকদের মুখোমুখি হওয়ার কথা ছিল তাঁর। কিন্তু এ বারও শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল কর্মসূচি। হোটেলে ভাড়া না পাওয়ায় সাংবাদিক সম্মেলন করতে পারলেন না জাকির নায়েক। জানিয়েছেন, জাকিরের মিডিয়া ম্যানেজার। গত মঙ্গলবারও জাকির নায়েক মুম্বাইতে সাংবাদিক সম্মেলন ডেকেছিলেন। কিন্তু দেশে ফেরার পরিকল্পনা তিনি বাতিল করায় সেই কর্মসূচিও বাতিল হয়ে গিয়েছিল।

জাকির নায়েক এখন আফ্রিকায়। ঢাকায় জঙ্গি হামলার পর থেকেই বিতর্কের কেন্দ্রে তিনি। ঢাকার হামলাকারীদের মধ্যে অন্তন দু’জন জাকির নায়েকের অনুসারি ছিলেন। সম্প্রতি জাকিরের বিরুদ্ধে তদন্ত শুরুর নির্দেশ দেয় ভারত সরকার। কিন্তু জাকির এখনও তদন্তকারীদের মুখোমুখি হননি।

সোমবার সৌদি আরব থেকে মুম্বাই ফিরে আসার কথা ছিল তাঁর। কিন্তু তিনি দেশে ফেরা পিছিয়ে দিয়ে সৌদি আরব থেকে আফ্রিকায় চলে যান। জাকির নায়েকের দফতর থেকে জানানো হয়েছিল, আফ্রিকা থেকেই স্কাইপের মাধ্যমে বৃহস্পতিবার মুম্বইয়ের সাংবাদিকদের মুখোমুখি হবেন তিনি। কিন্তু তা হল না। জাকিরের দফতর সূত্রেই ফের জানিয়ে দেওয়া হল, সাংবাদিক সম্মেলন বাতিল।

এ প্রসঙ্গে জাকিরের দফতর সূত্রে জানানো হয়েছে, সাংবাদিক সম্মেলনের জন্য যত বার হোটেল বুক করা হয়েছে, তত বারই চাপ দিয়ে বুকিং বাতিল করিয়ে দেওয়া হয়েছে। জাকির নায়েকের মিডিয়া ম্যানেজার বলেছেন, ‘‘অন্তত চারটি হোটেল আমাদের বুকিং নেওয়ার পরও তা বাতিল করে দিয়েছে। আমরা বিভিন্ন সংবাদমাধ্যমকে আমন্ত্রন পত্রও পাঠিয়ে দিয়েছিলাম। তার হোটেল কর্তৃপক্ষ জানাল বিদ্যুৎ না থাকায় তাঁরা বুকিং বাতিল করে দিচ্ছেন। ভাবুন— একটা বিশ্ব মানের হোটেলের নাকি বিদ্যুৎ সরবরাহের বিকল্প ব্যবস্থা নেই!’’

হোটেল কর্তৃপক্ষকে চাপ দিয়ে বুকি বাতিল করানো হয়েছে বলে অভিযোগ তুললেও, চাপ কারা দিলেন, তা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি জাকির নায়েকের সংস্থার তরফে।

বাংলাদেশে অবশ্য জাকির নায়েকের বিরুদ্ধে একে একে মুখ খুলতে শুরু করেছেন অনেক ধর্মীয় সংগঠনের নেতাই। ইসলামিক ফউন্ডেশনের প্রাক্তন প্রধান হারুনুর রশিদ বৃহস্পতিবার বলেন, ‘‘জাকির নায়েক কোনও আলেম নন। তিনি এক জন দাঁতের ডাক্তার। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে ভুল ব্যাখ্যা দিয়েছেন। তাঁর বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা সঠিক।’’  সরকার ঢাকায় জঙ্গি হামলার পর সে দেশে জাকির নাইকের টিভি চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ করে দিয়েছে।

সূত্র : আনন্দবাজার

আপনার মন্তব্য

আলোচিত