সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭ জুলাই, ২০১৬ ১৩:৪৩

সেনা অভ্যুত্থান তুরস্ক সরকারের সাজানো, দাবি গুলেনের

তুরস্কে সেনা অভ্যুত্থানের জন্য প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান স্বেচ্ছানির্বাসনে যুক্তরাষ্ট্রে থাকা তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছেন। তবে প্রেসিডেন্টের এমন অভিযোগ অস্বীকার করেছেন গুলেন।

গার্ডিয়ানে প্রকাশিত এক সাক্ষাৎকারে গুলেন বলেন, তুরস্কের সরকার নিজেই এই সামরিক ক্যু এর নাটক সাজাতে পারে। পেনসিলভানিয়ায় নিজের বাসভবনে দেয়া সাক্ষাৎকারে তাঁর বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করে বলেন, প্রেসিডেন্ট এরদোয়ান যে অভিযোগ এনেছে, বিশ্ববাসী তা বিশ্বাস করবে বলে আমি মনে করি না। আমার ওপর এই দোষ চাপানোর জন্য সাজানো একটি সেনা ক্যু করাতে পারেন তিনি।

গুলেন জানান, কোনো সামরিক অভ্যুত্থান ঘটাবার ইচ্ছা তাঁর নেই। কেননা ১৯৯০ সালে হওয়া সামরিক অভ্যুত্থানে ক্ষতিগ্রস্ত ছিলেন গুলেন নিজেই।

তিনি বলেন, তখন আমাকে চাপের মধ্যে রাখা হয়েছিল এবং বলা যায় বন্দি ছিলাম আমি। এ সময় বিভিন্ন ধরনের অত্যাচার সহ্য করতে হয়েছে আমাকে। তুরস্ক এখন গণতন্ত্রের পথে রয়েছে এবং এই পথ ত্যাগ করা তাদের উচিত হবে না।

এ সময় গার্ডিয়ানের সাংবাদিক জানতে চান, সামরিক অভ্যুত্থান সফল হলে গুলেন তুরস্কে ফেরত যেতেন কিনা? উত্তরে গুলেন বলেন, নিশ্চয়ই আমি আমার দেশে ফেরত যেতাম, যদি তারা আমাকে স্বাধীনতা দিত। কে নিজের দেশে যেতে চায় না বলুন? তবে আমি এখানে আছি, কারণ এখানে আমার স্বাধীনতা আছে।

আপনার মন্তব্য

আলোচিত