সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

৩১ জুলাই, ২০১৬ ১৭:৫০

২৫ হাজার ফুট উঁচু থেকে প্যারাস্যুট ছাড়া সফল অবতরণ! (ভিডিও)

প্যারাসুট ছাড়াই ২৫ হাজার ফুট উঁচু থেকে লাফিয়ে পড়ে বিশ্ব রেকর্ড গড়েছেন আমেরিকার লিউক আইকিন্স। অবশ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি তার। নিরাপদেই একটি জালে (সেফটি নেট) সফলভাবে অবতরণ করেন তিনি।

এর আগে ১৮ হাজারেরও বেশি স্কাই ডাইভিং করেছেন আইকিন্স। তবে এবারের লাফের উচ্চতাটি ছিলো সর্বোচ্চ। মার্কিন গণমাধ্যম ফক্স টেলিভিশনের সরাসরি সম্প্রচারে দেখানো হয়, ৪২ বছর বয়সী এই স্কাই ডাইভার ২৫ হাজার ফুট (৭৬২০ মিটার) উঁচু থেকে লাফিয়ে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে ১০০x১০০ ফুট আয়তনের একটি জালে এসে পড়েন।

ওপর থেকে পড়ার সময় এইকিন্সের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১৯৩ কিলোমিটার।

নিরাপদে জালে অবতরণের পর আনন্দে চিৎকার করে আইকিন্স জাল থেকে নেমে ছুটে গিয়ে স্ত্রী-সন্তানকে জড়িয়ে ধরেন। এত উঁচু থেকে স্কাই ডাইভিংয়ের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আমি প্রায় ভেসে ছিলাম, ব্যাপারটা অসাধারণ।’ অনুভূতি ভাষায় প্রকাশ করা সম্ভব নয় বলে জানান আইকিন্স।

স্কাই ডাইভিংয়ের এই পরিকল্পনা প্রায় বাতিল হতে চলছিল আইকিন্সের। কারণ আয়োজকদের দাবি ছিল, প্যারাসুট ছাড়া লাফ দিতে দেয়া যাবে না। ডাইভারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্যারাসুট জরুরি।

কিন্তু প্যারাসুটের অতিরিক্ত ওজনটার কারণে এত উঁচু থেকে লাফ দেয়াটা আরও বিপজ্জনক হয়ে যেত বলে ডাইভিংয়ের আশা বাদই দিতে যাচ্ছিলেন এই বিশ্বরেকর্ডধারী। তবে অবশেষে ডাইভিংয়ের নির্ধারিত সময়সূচীর মাত্র কয়েক মিনিট আগে নিষেধাজ্ঞা তুলে নেন আয়োজকরা।

ভিডিও : ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

আপনার মন্তব্য

আলোচিত