সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ আগস্ট, ২০১৬ ১৫:১৮

মানবিজের নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস

টানা ৭৩ দিনের লড়াই শেষে ইসলামিক স্টেটের (আইএস) হাত থেকে উত্তর সিরিয়ার মানবিজ শহর মুক্ত করেছেন কুর্দিশ ও আরব যোদ্ধারা। শহরটির নিয়ন্ত্রণ হারানোয় সন্ত্রাসী সংগঠনটির ইউরোপে প্রবেশের পথ রুদ্ধ হলো। প্রায় দুই বছর আগে মানবিজের দখল নিয়েছিল আইএস। খবর বিবিসি।

মানবিজ শহরকে আইএসের দখলমুক্ত করলে কুর্দি ও আরব যোদ্ধাদের জোটের জন্য লড়াইটি খুব একটা সহজ ছিলনা। নিয়ন্ত্রণ হারানোর আগে সংঘর্ষে শহরের প্রায় ২ হাজার বেসামরিক নাগরিককে মানব ঢাল হিসেবে ব্যবহার করছিল আইএস যোদ্ধারা। আর শহর থেকে আইএসকে উচ্ছেদ করতে লড়াই চালাতে হয়েছে টানা ৭৩ দিন ধরে। সিরিয়ার দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর আলেপ্পো থেকে আইএসের রাজধানী রাক্কায় যাওয়ার পথটি তুর্কি সীমান্ত সংলগ্ন শহরটির মধ্য দিয়েই গেছে।

সিরিয়ার কুর্দি নেতা সালিহ মুসলিম জানান, মানবিজ মুক্ত হওয়ায় আইএস জঙ্গীদের জন্য এখন থেকে ইউরোপে যাতায়াতের পথও রুদ্ধ হয়ে গেল।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) নামে কুর্দি ও আরব যোদ্ধাদের জোটের অভিযান চলার সময় মানবিজে আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। শক্তিশালি কুর্দি মিলিশিয়া সংগঠন ওয়াইপিজি মিলিশিয়াও এসডিএফ জোটের অংশ।

আইএসের জন্য মানবিজের অবস্থান টিকিয়ে রাখা বেশ জরুরী ছিল। সিরিয়ার ভেতরে ও বাইরে অস্ত্র, জঙ্গী ও রসদ বহনের জন্য শহটির সামরিক গুরুত্ব অপরিসীম।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্য অনুযায়ী, আইএস সদস্য ও বেসামরিক নাগরিকদের সঙ্গে নিয়ে প্রায় পাঁচশো গাড়ির একটি বহর মানবিজ ছেড়ে চলে গেছে। মানবিজ থেকে উত্তর-পূর্ব দিকে বহরটি আইএস নিয়ন্ত্রিত তুরস্কের সীমান্তবর্তী জারাবলাস শহরের দিকে চলে গেছে।

তবে আইএস এখনও সিরিয়া ও ইরাকসহ ইউরোপের জন্য বড় হুমকি বলে মনে করছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মঘেরিনি। উত্তর-পশ্চিম সিরিয়ায় দায়েশের (আইএস) বিরুদ্ধে বৈশ্বিক জোট ও এসডিএফের সাম্প্রতিক সামরিক সাফল্যকে ইইউর পক্ষ থেকে স্বাগত জানিয়ে তিনি বলেন, জোটের অংশ হিসেবে বেসামরিক ক্ষেত্রে অবদান রাখায় ইইউ তার প্রয়াস অব্যাহত রাখবে।

আপনার মন্তব্য

আলোচিত