সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ আগস্ট, ২০১৬ ০৯:২৫

আইএস ঠেকাবে ‘ড্রাগনফ্লাই ড্রোন’

এবার ব্রিটেন সন্ত্রাস রুখতে অভিনব প্রযুক্তি ব্যবহার করতে চলেছে। স্থল, জল, অন্তরীক্ষ তো বটেই, পাতালেও নিরাপত্তা নিশ্চিত করতে ব্রিটেনের সামরিক বাহিনী খুব শিগগিরই ব্যবহার করতে চলেছে কিছু উচ্চক্ষমতাসম্পন্ন প্রযুক্তি।

আইএসের ছায়া এখন গোটা বিশ্বে। ব্রিটেনও তার নিশানার বাইরে নেই। গত মার্চ মাসে ব্রিটেন ইনটেলিজেন্সের কাছে খবর ছিল- বিভিন্ন স্লিপার সেলসের মাধ্যমে আইএস ব্রিটেনের ২৫টি জায়গায় হামলা চালাতে পারে। চিরুনি তল্লাশি চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে ৫০ জন জঙ্গিকে আটক করেছিল ব্রিটেনের জঙ্গি দমন বাহিনী।

কিন্তু ফ্রান্স, কানাডা, জার্মানিতে লোন উল্ফ কায়দায় আইএস যেসব হামলা চালিয়েছে, তা এখন ঘুম কেড়ে নিয়েছে ব্রিটিশ গোয়েন্দাদের। এর মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

‘ড্রাগনফ্লাই ড্রোন’ সন্ত্রাস দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন ব্রিটেনের সেনা কর্মকর্তারা। হেলিকপ্টারের মতো দেখতে রিমোট কনট্রোলচালিত ড্রোন এটি। ‘ড্রাগনফ্লাই ড্রোন’ এতটাই ছোট যে হাতের মুঠোয় রাখা যাবে। এর চারটি ‘ফ্ল্যাপিং’ ডানা ও চারটি পা রয়েছে। সঙ্গে রয়েছে উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরাও। এই ড্রোন শত্র“পক্ষের অবস্থান ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য অনায়াসে দিতে পারবে ব্রিটিশ এজেন্ট ও সেনাবাহিনীকে। এমনকি জঙ্গি ডেরায় নজরদারি চালানোর সময় রাডারেও ধরা পড়বে না এর অস্তিত্ব।

আরও একটি অস্ত্র ব্রিটেন আনতে চলেছে, যেটি স্টার ওয়ারস স্টাইলের লেজার ওয়েপন। তিনভাবে শত্র“পক্ষকে আক্রমণ করতে পারবে এই অস্ত্র। প্রতিপক্ষের ড্রোন ও বিমানকে প্রবল শক্তিশালী লেজার রশ্মির মাধ্যমে এফোঁড়-ওফোঁড় করে দেবে এই অস্ত্র।

ব্রিটেনের প্রতিরক্ষা সচিব মাইকেল ফেলন জানান, আকাশপথে যে কোনো আক্রমণ রুখতে ভবিষ্যতে লেজার ওয়েপন গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। লেজার দিয়ে প্রতিপক্ষের বিমানের সব ধরনের সেন্সর বিকল করে দেয়া যাবে। প্রতিপক্ষের বিমান উড়তে পারলেও তা থেকে ক্ষেপণাস্ত্র বা বোমা হামলা চালানো যাবে না।

শুধু তাই নয়, লেজার রশ্মি ব্যবহার করে পাইলটের দৃষ্টিশক্তি কেড়ে নিতে সক্ষম এই অস্ত্র। সে ক্ষেত্রে প্রতিপক্ষের বিমানকে জরুরি অবতরণ করতেই হবে। এছাড়া মোবাইল রোবট ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে ব্রিটেন। এই রোবট রাসায়নিক অস্ত্র শনাক্ত করতে পারবে। দুর্গম এলাকায় সেনা পাঠানোর আগে সেই এলাকায় পুঙ্খানুপুঙ্খ নজরদারি চালিয়ে নেবে এ রোবট।

ভবিষ্যতে গ্র্যাভিটি ইমেজার নামে আরও একটি প্রযুক্তি ব্যবহার করবে ব্রিটেন, যেটি এক মিনিটেই জানিয়ে দেবে মাটির তলার খবর। সামরিক বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, সিরিয়া ও ইরাকের জিহাদিরা হামলা চালানোর জন্য যেসব গোপন সুড়ঙ্গ ব্যবহার করে থাকে, অনায়াসে তার খবর দিতে পারবে গ্র্যাভিটি ইমেজার।

স্কাই নিউজ, আরটি, বিবিসি।

আপনার মন্তব্য

আলোচিত