সিলেটটুডে ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:২৯

ইরাকে আইএস লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করেছে ফ্রান্স

ইরাকের অবরুদ্ধ মসুল শহরে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করেছে ফ্রান্স। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) দেশটির বিমান বাহিনীর ২৪টি রাফায়েল যুদ্ধবিমান ‘চার্লস দ্য গল’ বিমানবাহী রণতরী থেকে উড়ে গিয়ে মসুলে আইএস লক্ষ্যবস্তুতে হামলা পরিচালনা করেছে বলে জানা গেছে।

২০১৪ সাল থেকে আইএস ইরাকের অন্যতম বড় শহর মসুল দখল করে রেখেছে। সম্প্রতি ইরাকি সেনাবাহিনী শহরটি উদ্ধারে ব্যাপক অভিযান শুরু করেছে। ফ্রান্সের এ বিমান হামলা মসুল উদ্ধার অভিযানে ইরাকের সেনাবাহিনীকে সহায়তা করবে বলে। ২০১৫ সালে প্যারিস হামলার পরে ফ্রান্স মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর আওতায় তৃতীয়বারের মতো এ ধরনের বিমান হামলায় অংশ নিয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, আইএসের হাত থেকে ইরাকের মসুল শহরটি উদ্ধারে সহায়তা করার জন্য এ বিমান হামলা পরিচালনা করা হচ্ছে। তবে নিরাপত্তা রক্ষার স্বার্থে এ বিমান হামলার বিষয়ে এখনই বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে না।

প্রসঙ্গত, ফ্রান্সের চার্লস দ্য গল বিমানবাহী রণতরীটি ৮৫০ মিটার দীর্ঘ ও আটত্রিশ হাজার টন ওজন বহনে সক্ষম। দুটি পারমাণবিক রিঅ্যাক্টর সম্বলিত এ বিমানবাহী রণতরীতে প্রায় এক হাজার নয়শ ক্রু নিয়োজিত রয়েছে। দেশটি সেপ্টেম্বরের শুরুতে এ অঞ্চলে রণতরীটি মোতায়েন করেছে। সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত