সিলেটটুডে ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৬ ১৬:৫০

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

শান্তির নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস।

শুক্রবার (৭ অক্টোবর) নরওয়ের অসলোতে এই পুরস্কার ঘোষণা করে নোবেল কমিটি। বামপন্থী বিদ্রোহীদের সঙ্গে ৫২ বছরের রক্তক্ষয়ী সংঘাতের অবসানের চেষ্টার জন্য তিনি এ পুরষ্কার পেলেন।

চার বছরের আলোচনার পর গত ২৩ সেপ্টেম্বর দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) নেতা টিমোশেনকো ও কলম্বিয়ার মধ্য-ডানপন্থী সরকারের প্রধান হুয়ান ম্যানুয়েল সান্তোস ওই চুক্তিতে সই করেন। অবশ্য গণভোটে দেশটির ৫০ দশমিক ২৪ শতাংশ মানুষ শান্তিচুক্তির বিপক্ষে অবস্থান নিয়েছেন। আর শান্তিচুক্তির পক্ষে ৪৯ দশমিক ৮ শতাংশ মানুষ ভোট দেন।

আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তার হাতে তুলে দেওয়া হবে এ পুরস্কার। পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার) পাবেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

‘জেসমিন বিপ্লবের’ পর গৃহযুদ্ধের দুয়ারে থাকা তিউনিসিয়াকে শান্তিপূর্ণ জাতীয় সংলাপের মধ্য দিয়ে বহুদলীয় গণতন্ত্রের পথে এগিয়ে নেওয়ার স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে শান্তিতে নোবেল পায় আলোচনায় মধ্যস্থতাকারী চার সংগঠন।

তিউনিসিয়ার নাগরিক সমাজের প্রতিনিধিত্বকারী সেই চার সংগঠন হল- তিউনিসিয়ান জেনারেল লেবার ইউনিয়ন (ইউজিআইটি); দি তিউনিসিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি, ট্রেড অ্যান্ড হ্যান্ডিক্র্যাফটস (ইউটিআইসিএ); তিউনিসিয়ান হিউম্যান রাইটস লিগ (এলটিডিএইচ) এবং তিউনিসিয়ান অর্ডার অব ল’ইয়ারস।

আপনার মন্তব্য

আলোচিত