সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৬ ১১:৪৯

তবু সরবেন না ট্রাম্প

নারীদের নিয়ে নোংরা মন্তব্যের অডিওটেপ ফাঁস হওয়ার পর তীব্র সমালোচনা ও নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর দাবির মুখে পড়া যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সাফ জানিয়ে দিয়েছেন, তিনি নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়াবেন না।

একই সঙ্গে তিনি তার সমর্থকদের মনোবল হারাতে দেবেন না বলেও জানিয়েছেন। বিবিসি জানিয়েছে ট্রাম্প দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্কেও অংশ নেবেন।

২০০৫ সালে ধারণ করা তিন মিনিটের ওই অডিওটেপ ফাঁস হওয়ার পর কার্যত বিপাকেই পড়ে গেছেন বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচিত হওয়া ডোনাল্ড ট্রাম্প।

নারীদের নিয়ে অবমাননাকর নানা মন্তব্যের জন্য দল ও দলের বাইরে থেকে চাপের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনীত এই প্রার্থী।

পরিস্থিতি সামাল দিতে এক ভিডিও বার্তায় দুঃখও প্রকাশ করেছেন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার ওয়াশিংটন পোস্ট ওই টেপ ফাঁস করার পর থেকে এ পর্যন্ত রিপাবলিকান পার্টির অন্তত দশজন জ্যেষ্ঠ নেতা হয় ট্রাম্পকে ভোট না দেওয়ার কথা বলেছেন, নয়তো তাকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

তাদের সঙ্গে যোগ দিয়েছেন জন ম‌্যাককিন, যিনি নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত‌্য‌াশী ছিলেন।

ম‌্যাককিন বলেছেন, টেপে ট্রাম্পের যে বক্তব্য শোনা গেছে, তাতে তাকে সমর্থন জানানোর আর কোনো পথ থাকবে না।

আর সাবেক পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস বলেছেন, “যথেষ্ট হয়েছে! ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হতে পারে না। তার সরে দাঁড়ানো উচিৎ।”

তবে ওয়ালস্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, তিনি কখনোই নির্বাচনী লড়াই থেকে সরে যাবেন না।

এদিকে ফাঁস হওয়া অডিওতে থাকা ট্রাম্পের মন্তব্যগুলোর সমালোচনা করেছেন খোদ রিপাবলিকান দলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

২০০৫ সালে তৈরি ওই অডিওটেপটি প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। সেখানে টেলিভিশন উপস্থাপক বিলি বুশকে উদ্দেশ্যে করে ট্রাম্পকে বলতে শোনা গেছে, 'তুমি যখন একজন তারকা তখন নারীদের সাথে তুমি যা খুশি তাই করতে পারবে।'

মার্কিন নির্বাচনের মোটে এক মাস বাকি থাকতে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থীর এই অডিও টেপটি দলটিকে বেশ বেকায়দায় ফেলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আপনার মন্তব্য

আলোচিত