সিলেটটুডে ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৬ ১১:০৮

ভূমিবলের মৃত্যুতে থাইল্যান্ডে শোক চলছে

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুতে শোক পালন করছে থাইল্যান্ডের জনসাধারণ। তিনি দীর্ঘ ৭০ বছর ধরে দেশটির ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ৪টার দিকে রাজার মৃত্যুর সংবাদ শোনার পর পরই শোকাহত হয়ে পড়ে পুরো থাইল্যান্ড। গভীর রাতে রাজধানী ব্যাংককে সমবেত হয়ে শোক প্রকাশ ও কালো পোশাকে শোক জানাতে রাস্তায় নেমে আসে মানুষ।

শুক্রবার রাজা ভূমিবলের মরদেহ শহরের এমারল্যান্ড মন্দিরে রাখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এরই মধ্যে দেশটিতে ৩০দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত হয়েছে। দেশবাসীকে কালো পোশাক পরিধান করা ও এই সময়ের মধ্যে কোনও ধরনের 'উচ্ছ্বাসমূলক' অনুষ্ঠানে অংশ না নিতে আহ্বান জানিয়েছে সরকার।

স্থানীয় সময় বৃহস্পতিবার ৮৮ বছর বয়সে থাইল্যান্ডের সিরিরাজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রাজা ভূমিবল।

তাৎক্ষণিক শোকবার্তায় রাজার মৃত্যুর খবর নিশ্চিত করে থাই রাজপ্রাসাদ। রাজতন্ত্রের প্রথা অনুযায়ী যুবরাজ মাহা ভাজিরালংকর্নকে (৬৩) দেশটির পরবর্তী রাজা ঘোষণা করা হয়েছে।

১৯২৭ সালের ৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে জন্মগ্রহণ করা ভূমিবল বার্ধক্যজনিত কারণে কয়েক বছর থেকে নানা জটিল রোগে ভুগছিলেন। সর্বশেষ ৩ সেপ্টেম্বর ফুসফুস সংক্রমণজনিত কারণে সিরিরাজ হাসপাতালে ভর্তি হন তিনি।

১৯৪৬ সালে তার ভাই রাজা আনন্দ মাহিদুল শয়নকক্ষে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে নিহত হন। থাই রাজতন্ত্রের সে ক্রান্তিলগ্নে মাত্র ১৮ বছর বয়সে সিংহাসনে বসেন ভূমিবল। তখন থেকে টানা ৭০ বছর ধরে রাজার দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

থাইল্যান্ডে রাজা ভূমিবল অত্যন্ত শ্রদ্ধার পাত্র ছিলেন। বৃহস্পতিবার টেলিভিশনে ভাষণে থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা বলেন, থাইল্যান্ড এক বছরের জন্য রাজার মৃত্যুর জন্য শোক পালন করবে এবং এক মাসের জন্য সব বিনোদনমূলক কর্মকাণ্ড বন্ধ রাখা হবে। খবর এএফপি,বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত