সিলেটটুডে ডেস্ক

২৮ অক্টোবর, ২০১৬ ১২:০৩

কেনই বা নির্বাচন হচ্ছে, ট্রাম্পের প্রশ্ন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রশ্ন রেখে বলেছেন, কেনই বা নির্বাচন হচ্ছে? এই মুহুর্তে নির্বাচন বাতিল করে তাকে বিজয়ী ঘোষণা করার দাবিও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, আসন্ন নির্বাচন বাতিল করে তাকে বিজয়ী ঘোষণা করা উচিত। প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনের নীতির (পলিসি) সমালোচনা করে বৃহস্পতিবার ওই মন্তব্য করেন ট্রাম্প।

ট্রাম্পের ভাষ্য, হিলারির নীতি এতটাই খারাপ যে ভোট নেওয়ার কোনো কারণ ভেবে পাচ্ছেন না তিনি।

ওহাইও অঙ্গরাজ্যে এক নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন, এ মুহূর্তে তিনি ভাবছেন, কেনই-বা নির্বাচন হচ্ছে! নির্বাচন বাতিল করে তাঁকে বিজয়ী ঘোষণা করলেই হয়।

আসন্ন নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের নিজের পক্ষে নেওয়ার জন্য নতুন বিজ্ঞাপন তৈরি করেছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে ভারতীয় টিভি চ্যানেলগুলোতে এই বিজ্ঞাপন প্রচার করা হবে বলে ট্রাম্পের প্রচারশিবির থেকে জানানো হয়েছে।

বিজ্ঞাপনে ট্রাম্প বলেছেন, তিনি ভারতকে ভালোবাসেন। হিন্দুদের ভালোবাসেন। তিনি প্রেসিডেন্ট হলে ভারতের সঙ্গে সম্পর্ক আরও গভীর হবে। বিজ্ঞাপনচিত্রে ট্রাম্প হিন্দিতেও কিছু বলার চেষ্টা করেছেন।

ডোনাল্ড ট্রাম্প ভাঙা ভাঙা হিন্দিতে বললেন, ‘আব কি বার ট্রাম্প সরকার।’ অর্থাৎ এখন ট্রাম্প প্রশাসনের পালা। ঠিক এ ধরনের স্লোগানই ২০১৪ সালে ভারতের সাধারণ নির্বাচনে নরেন্দ্র মোদির বিজেপি দল ব্যবহার করে। মোদির ব্যবহৃত স্লোগানটি ছিল, ‘আব কি বার মোদি সরকার।’

সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, স্লোগানটি ব্যবহার করে ২৯ মিনিটের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যুক্তরাষ্ট্রকেন্দ্রিক সংগঠন রিপাবলিকান হিন্দু কোয়ালিশন (আরএইচসি) ওই বিজ্ঞাপন প্রচার করছে। সালাব সাল্লি কুমার নামের এক ব্যবসায়ী ওই সংগঠনের প্রধান। সংগঠনটি ট্রাম্পের পক্ষে পুরোদমে কাজ করছে।

আরএইচসির ওই বিজ্ঞাপনে মোদি ও ট্রাম্পকে তুলে ধরা হয়। একই সঙ্গে ব্যবহার করা হয় ট্রাম্পের কিছু উল্লেখযোগ্য বক্তব্য। যেখানে ট্রাম্প বলছেন, ‘হিন্দু এবং ভারতীয় সম্প্রদায় হোয়াইট হাউসে প্রকৃত বন্ধু পাবে।’

আপনার মন্তব্য

আলোচিত