সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ নভেম্বর, ২০১৬ ১৪:২০

জাকির নায়েকের বিরুদ্ধে মামলা, ১০ শাখা অফিসে অভিযান

বিতর্কিত ধর্মীয় বক্তব্য রেখে জঙ্গিবাদ উস্কে দেয়ার অভিযোগে ভারতের বিতর্কিত বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। তার নিষিদ্ধঘোষিত সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) ১০টি শাখা অফিসে অভিযান চালিয়েছে এনআইএ।

শনিবার (১৯ নভেম্বর) এনআইএ কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এ খবর জানায়।

এনআইএ কর্মকর্তারা জানান, জঙ্গিবাদে মদদ যোগানোর দায়ে সম্প্রচার বন্ধ থাকা পিস টিভিতে প্রচারিত জাকির নায়েকের বক্তৃতাগুলো নিরীক্ষা করে শুক্রবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই মামলায় বক্তৃতা অনুষ্ঠানের আয়োজক হিসাবে আইআরএফের নামও উল্লেখ করা হয়েছে। মামলা দায়েরের পর তদন্তের জন্য আজ শনিবার সকালে মহারাষ্ট্রে আইআরএফের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে ১০টি কার্যালয়ে অভিযান চালানো হয়েছে। সেখানে পাওয়া গেছে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

গত জুলাইয়ে ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলায় ২০ জন নিহত হওয়ার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ওই ঘটনায় নিহত জঙ্গিদের একজন জাকির নায়েকের বক্তৃতা শুনে সন্ত্রাসবাদে অনুপ্রাণিত হয়েছিল। এরপর থেকেই ভারত সরকারের নজরদারীতে চলে আসেন জাকির নায়েক। বন্ধ করে দেওয়া হয় তার মালিকানায় পরিচালিত পিস টিভি ও পিস স্কুলসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো। নিষিদ্ধ করে দেওয়া হয় তার এনজিও আরআইএফ।

সৌদি আরবে অবস্থানরত জাকির নায়েক জানিয়ে দেন, তিনি আর দেশে (ভারত) ফিরবেন না। উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার অভিযোগে জাকির নায়েকের যুক্তরাজ্য, কানাডা ও মালয়েশিয়ায় প্রবেশেও নিষেধাজ্ঞা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত