সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২২ নভেম্বর, ২০১৬ ১৩:২৪

নিউইয়র্কের মুসলিম অভিবাসীদের তথ্য দেয়া হবে না ট্রাম্পকে

নিউইয়র্কে বসবাসরত ব্যক্তিদের পরিচয়সংক্রান্ত কোনো তথ্য ডোনাল্ড ট্রাম্পের কেন্দ্রীয় সরকারকে দেওয়া হবে না বলে আতঙ্কগ্রস্ত মুসলিম অভিবাসীদের আশ্বস্ত করেছেন নিউইয়র্কের মেয়র ডি ব্লাজিও

সোমবার (২১ নভেম্বর) নিউইয়র্কের নগর ভবনে নানা ধর্ম-বর্ণের লোকজনকে নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যে একথা জানান মেয়র।

তিনি বলেন, মুসলিম অভিবাসীদের আলাদাভাবে নিবন্ধনের চেষ্টা করা হলে তা প্রতিহত করা হবে। প্রয়োজনে নেওয়া হবে আইনি পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের সময় মুসলিমবিদ্বেষী বক্তব্য দেওয়ায় এবং অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার ঘোষণা দিয়ে কঠোরভাবে সমালোচিত হন ডোনাল্ড ট্রাম্প। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে সেখানে বসবাসরত মুসলিম সম্প্রদায় ও অভিবাসীদের মধ্যে উদ্বেগ বিরাজ করছে।

এদিকে, ট্রাম্প প্রশাসনে অতি রক্ষণশীলরা স্থান পাবেন বলে শোনা যাচ্ছে। সে ক্ষেত্রে পরবর্তী পরিস্থিতি কী হবে, তা নিয়েও আতঙ্ক রয়েছে।

এমন অবস্থায় নিউইয়র্কের বসবাসরত মুসলিম অভিবাসীদের কিছুটা স্বস্তি দিলেন সেখানকার মেয়র ডি ব্লাজিও।

মেয়র স্পষ্টভাবে জানিয়েছেন, আমেরিকায় মুসলমানদের নাম তালিকাভুক্তির জন্য ট্রাম্প প্রশাসনের যেকোনো চেষ্টা প্রতিহত করা হবে। নিউইয়র্কে ইস্যু করা কোনো পরিচয়পত্রের তথ্য ফেডারেল সরকারকে দেওয়ার অনুরোধও প্রত্যাখ্যান করা হবে।

মেয়র বলেন, চারদিকে যে ভীতি বিরাজ করছে, এতে এ কথা জোর দিয়ে বলাটা জরুরি, প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়াই শেষ কথা নয়। এটাকে শুরু বলা যেতে পারে। অভিবাসী পরিবারকে বিচ্ছিন্ন করার জন্য কেন্দ্রীয় সরকার কোনো চেষ্টা চালালে তা মেনে নেবে না নিউইয়র্ক।

সংবাদ সম্মেলনে নিউইয়র্কের পুলিশ কমিশনার জেমস ও’নিল বলেন, ৮ নভেম্বর নির্বাচনের পর নিউইয়র্কে বিদ্বেষপূর্ণ অপরাধের সংখ্যা বেড়ে গেছে। গত ১৩ দিনে নগরীতে ২৮টি বিদ্বেষপূর্ণ অপরাধের ঘটনা রেকর্ড করা হয়েছে, যা গত বছরের চেয়ে বেশি।

আপনার মন্তব্য

আলোচিত