সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৬ ২০:৫২

আইএস সমর্থককে বৃত্তি দিয়েছিলো জাকির নায়েকের এনজিও

ভারতের বিতর্কিত ইসলামী বক্তা ও পিস টিভির প্রতিষ্ঠাতা জাকির নায়েকের মালিকানাধীন বেসরকারি সংস্থা (এনজিও) ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) গত বছর ইসলামিক স্টেটের (আইএস) এক সমর্থককে ৮০ হাজার রুপি বৃত্তি দিয়েছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) এ তথ্য জানিয়েছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)।

এনআইএ'র এক কর্মকর্তা জানান, ২০১৫ সালে রাজস্থানের টংক এলাকার বাসিন্দা আবু আনাসকে আইআরএফ ওই বৃত্তি দেয়। সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেওয়ার পরিকল্পনা ছিল আনাসের। কিন্তু গত জানুয়ারিতে আনাস এনআইএ'র হাতে ধরা পড়েন।

গত শুক্রবার ভারতীয় পেনাল কোড অ্যান্ড আনলফুল অ্যাক্টিভিটিজ (প্রিভেনশন) আইনের বিভিন্ন ধারায় জাকির নায়েক ও তার এনজিও আইআরএফের বিরুদ্ধে একটি মামলা হয়। এরপর গতকাল মঙ্গলবার তার প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত আরেকটি ভবনে অভিযান চালানো হয়। এর আগে গত শনিবার থেকে জাকির নায়েকের মালিকানাধীন ২১টি প্রতিষ্ঠান, তার অফিসের প্রধান, তার পরিবারের সদস্য, তার এনজিওতে বিভিন্ন পদে থাকা লোকজন ও বেসরকারি টেলিভিশন চ্যানেলেও অভিযান চালানো হয়।

এনআইএ কর্মকর্তা আইএএনএসকে বলেন, তল্লাশি চলাকালে জাকির নায়েকের বক্তৃতার ভিডিও টেপ, সম্পত্তি ও বিনিয়োগ-সংক্রান্ত আর্থিক লেনদেন, নিষিদ্ধ প্রতিষ্ঠান আইআরএফ ও এর সহযোগী প্রতিষ্ঠানে দেশি-বিদেশি অর্থায়নের নথিপত্র এবং ইলেকট্রনিক স্টোরেজ ডিভাইস উদ্ধার করা হয়।

গত ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় চালানো জঙ্গি হামলার ঘটনার পর জাকির নায়েকের নাম সামনে আসে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ওই হামলায় অংশগ্রহণকারীদের অনেকে জাকির নায়েকের বক্তৃতায় অনুপ্রাণিত হয়ে গুলশানে জঙ্গি হামলা চালিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত