সিলেটটুডে ডেস্ক

২৭ এপ্রিল, ২০১৫ ০২:২১

১০ বছরে ব্রিটিশ ধনীদের সম্পদ দ্বিগুণে উন্নীত

ব্রিটিশ ধনীদের সমন্বিত সম্পদের পরিমাণ বিগত ১০ বছরে দ্বিগুন হয়েছে। আর ১৩ দশমিক ১৭ বিলিয়ন পাউন্ডের সম্পত্তি নিয়ে ওয়ার্নার মিউজিকের মালিক লেন ব্লাভাটিঙ্ক এখন দেশটির শীর্ষ ধনী। ‘২০১৫ সানডে টাইমস রিচ লিস্ট’ জরিপে এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসি।

এতোদিন ব্রিটেনের সেরা ধনী ছিল শ্রী ও গুপি হিন্দুজা ব্রাদার্স। কিন্তু সাম্প্রতিক জরিপে দেখা গেছে, হিন্দুজা ব্রাদার্সের ১৩ বিলিয়ন পাউন্ডের সম্পদ লেন ব্লাভাটিঙ্কের তুলনায় কম। ব্লাভাটিঙ্কের সম্পদ বেড়েছে তিন বিলিয়ন পাউন্ড, যা তাকে এই প্রথমবারের মতো চতুর্থ অবস্থান থেকে শীর্ষে পৌঁছে দিয়েছে।

জরিপে আরো দেখা যায়, ব্রিটেনে এক হাজার জন ধনী পরিবার ও ব্যক্তিদের আয় বিগত ১০ বছরে দ্বিগুণ হয়ে ৫৪৭ বিলিয়ন পাউন্ডে পৌঁছেছে। অর্থাত্ গড়ে প্রতিজনের ৫৪৭ মিলিয়ন পাউন্ডের সম্পদ রয়েছে। ২০০৫ সালে এই একহাজার জন ধনীর সম্পত্তির পরিমাণ ছিল মাত্র ২৫০ বিলিয়ন পাউন্ড।

এদিকে পুরনো মিলিয়নিয়াররা মেগা-ধনীদের কাতারে নিজেদের নাম ধরে রাখতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। ১০০ মিলিয়ন পাউন্ডের সম্পত্তি রয়েছে এমন ধনীদের এবার শীর্ষ এক হাজার ধনীর তালিকায় রাখা হয়েছে, যা গত বছরের সর্বনিম্ন হারের তুলনায় ১৫ মিলিয়ন পাউন্ড বেশি। অথচ ১৯৯৭ সালে সহস্র শীর্ষ ধনীর তালিকায় থাকার জন্য মাত্র ১৫ মিলিয়ন পাউন্ডই যথেষ্ট ছিল।

সানডে টাইমসের তালিকায় এখন মোট ১১৭জন বিলিয়নিয়ার রয়েছে, যা গত বছরের ১০৪ জনের চেয়ে বেশি। তালিকায় নাম থাকা বিলিয়নিয়ারদের ৮০ জনই লন্ডনে বাস করেন।

শীর্ষে থাকা ব্লাভাটিঙ্কের ধাতব পদার্থ থেকে শুরু করে তেল, সঙ্গীত প্রকাশনা ও ডিজিটাল মিডিয়ায় বিনিয়োগ রয়েছে। লন্ডনে তার ৪১ মিলিয়ন পাউন্ডের সম্পদ রয়েছে ও ব্লাভাটিঙ্ক স্কুল অব গর্ভমেন্ট প্রতিষ্ঠার জন্য অক্সফোর্ড ইউনিভার্সিটিকে ৭৫ মিলিয়ন পাউন্ড দান করেছেন তিনি।

তবে সম্পত্তি বৃদ্ধির দিক থেকে সেলফ্রিজ ও প্রাইমার্কের মালিক গালেন এবং জর্জ ওয়েস্টন পরিবার শীর্ষে রয়েছেন। এক বছরের মধ্যে তাদের সম্পদ ৫০ শতাংশের বেশি (তিন দশমিক সাত বিলিয়ন পাউন্ড) বেড়ে ১১ বিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে।

তবে গত বছরের শীর্ষ ধনীদের মধ্যে অনেকেরই গত বছরের তুলনায় সম্পত্তি কমেছে। চেলসি ফুটবল ক্লাবের মালিক রোমান অ্যাব্রামোভিচ ৭ দশমিক ২৯ বিলিয়ন পাউন্ডের সম্পত্তি নিয়ে তালিকায় দশম অবস্থানে রয়েছেন। গত বছরের তুলনায় তার সম্পদ কমেছে ১ দশমিক ২৩ বিলিয়ন পাউন্ড। লক্ষ্মী মিত্তালের সম্পদ ১ দশমিক শূণ্য ৫ বিলিয়ন পাউন্ড কমে ৯ দশমিক ২ বিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে।

ব্যাংক হিসাব বাদে জমি, আবাসন সম্পদ, শেয়ারগুলো জরিপে সম্পদ হিসেবে বিবেচনা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত