সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

১০ এপ্রিল, ২০১৭ ০৯:৫৫

‘স্ট্রাইক গ্রুপ’কে উত্তর কোরিয়া অভিমুখে পাঠানো হচ্ছে

মার্কিন বিমানবাহী রণতরী ‘ইউএসএস কার্ল ভিনসন’র নেতৃত্বাধীন গ্রুপটি সিঙ্গাপুর থেকে সরাসরি উত্তর কোরিয়া অভিমুখে রওনা দিয়েছে। নাম না প্রকাশ করার শর্তে মার্কিন নৌ-বাহিনীর শীর্ষ এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে তথ্যটি জানান।

তিনি জানান, ‘উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি রুখতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। উত্তর কোরিয়াকে অস্ত্রের মাধ্যমেই দমানো হবে’। গত কয়েক মাসে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া কর্তৃক বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোকে ক্ষেপিয়ে তুলেছে।

‘পারমাণবিক হামলার মাধ্যমেই উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখা হবে’-মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন ঘোষণার পর দু’দিন কাটতে না কাটতেই উত্তর কোরিয়ার দিকে মার্কিন বিমানবাহী রণতরীর নেতৃত্বাধীন একটি স্ট্রাইক গ্রুপ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কম্যান্ডের মুখপাত্র ডেভ বেনহ্যাম বলেছেন, কিম জং উনের বেপরোয়া, দায়িত্বজ্ঞানহীন এবং স্থিতিশীলতা ধ্বংসাত্মক মনোভাবের কারণে উত্তর কোরিয়া ওই অঞ্চলে সবচেয়ে বিপদজনক দেশে পরিণত হয়েছে। পশ্চিম প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের উপস্থিতি এবং  প্রস্তুতি নিশ্চিত করতেই সেখানে নৌবহর প্রেরণের নির্দেশ দেওয়া হয়েছে’।

যুক্তরাষ্ট্রের হুমকি-ধামকিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রকে সরাসরি হুমকি দিয়ে পেন্টাগনের বড় শত্রুতে পরিণত হয়েছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। এরই মধ্যে পাঁচটি পরমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটিয়ে ফেলেছেন তিনি।

উত্তর কোরিয়া থেকে সরাসরি যুক্তরাষ্টের মুল ভূখণ্ডে হামলা করতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে মন দিয়েছেন কিম। এরই মধ্যে উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশগুলোতে অবস্থিত মার্কিন ঘাঁটিকে লক্ষ্য করে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রও ছেড়েছে দেশটি। তাই যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে দমাতে অস্ত্র প্রয়োগের বিকল্প পন্থা দেখছে না।

সূত্র : রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত