সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০২ মে, ২০১৭ ১৭:২১

‘আবেদনময়ী’ পোশাক পরায় মালয়েশিয়ায় শিশু দাবাড়ু নিষিদ্ধ

মালয়েশিয়ায় ‘আবেদনময়ী’ পোশাকের জন্য ১২ বছর বয়সী এক শিশু দাবাড়ুকে টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হয়েছে। গত মাসে দেশটিতে ন্যাশনাল স্কলাস্টিক চেস চ্যাম্পিয়ন টুর্নামেন্টে এ ঘটনা ঘটেছে।

সোমবার (১লা মে) মালয়েশিয়ার স্টার পত্রিকার বরাত দিয়ে বিবিসি খবরটি প্রকাশ করে।

শিশুটির মায়ের বরাত দিয়ে মালয় মেইল অনলাইন জানিয়েছে, এ বছর মালয়েশিয়ার টুর্নামেন্টে তাঁর মেয়ে দ্বিতীয় পর্বে খেলছিল। কিন্তু মেয়েটি হাঁটুর ওপর পর্যন্ত পোশাক পরায় সেটিকে ‘আবেদনময়ী’ উল্লেখ করে প্রতিযোগিতা থেকে তাকে নিষিদ্ধ করে দেওয়া হয়।

দাবাড়ুর মা আরো বলেন, টুর্নামেন্ট থেকে মেয়েকে প্রত্যাহার করে নেওয়া ছাড়া আর কোনো উপায়ও ছিল না। কারণ  মধ্যরাতে সিদ্ধান্তের পর পরের দিন সকালের খেলার জন্য নতুন করে পোশাক কেনার জন্য পর্যাপ্ত সময় ছিল না।

ফেসবুকে একটি পোস্টে ওই খেলোয়াড়ের কোচ সেই ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়েছেন।  তিনি বলেছেন, তাঁর শিক্ষার্থী কুয়ালালামপুরের আঞ্চলিক চ্যাম্পিয়ন। যৌন আবেদনের বিষয়টি অসম্ভব ব্যাপার। তিনি এ ঘটনার জন্য আয়োজক কর্তৃপক্ষকে জনসম্মুখে ক্ষমা চাওয়ার দাবি জানান।

মালয়েশিয়ার স্টার পত্রিকার বরাত দিয়ে সোমবার দেশটির ন্যাশনাল জাস্টিস পার্টির এমপি জুরিয়া কামারুদ্দিন তার প্রতিক্রিয়ায় সঠিক বিবৃতি না দেওয়ার জন্য আয়োজকদের সমালোচনা করে বলেন, আমি এই ঘটনায় ভীষণভাবে ক্ষুব্ধ। সে আমার মেয়ের মত। তিনি তার পোস্টে মুখমন্ডলহীন স্কার্টপরা একজন নারীর ছবি পোস্ট করেন। যেখানে তিনি লিখেছেন, আমি অত্যন্ত বিরক্ত এবং বিব্রত।

তিনি আরো বলেন, সে মেয়েটিকে পরের দিন প্রতিযোগিতা চালিয়ে যাওয়ার জন্য কিছু ট্রাউজার্স কিনতে সুযোগ দেওয়া হয়েছিল, কিন্তু দোকান বন্ধ থাকায় সে ট্রাউজার্স কিনতে না পেরে প্রতিযোগীতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়। মালয়েশিয়া সরকারের জাতীয় ঐক্য এবং একতার সমন্বয়কারী বিভাগের উপদেষ্টা দাতুকে হং সিই কিই স্টার নিউজকে বলেন, সংগঠকদের উচিত নয় মেয়েদের কি পরিধান করা যায়।

তিনি আরো বলেন, দাবা খেলার সঙ্গে পোশাকের কোনো সম্পর্ক নেই। এটি একটি স্বাস্থ্য সম্মত খেলা এবং ছবি দেখে এটা নিশ্চিত যে, সে দাবাড়ু মার্জিত পোশাকেই ছিলো। বিশ্ব দাবা ফেডারেশনের নীতিমালাতে দাবার জন্য মার্জিত যে কোনো পোশাকের কথা বলা আছে। কিন্তু তা কোন ধরনের হবে সেটা নির্দিষ্ট করা নেই। এ দিকে ওই দাবাড়ুর কোচ খান্দার টুর্নামেন্টের ডিরেক্টরকে মঙ্গলবারের মধ্যে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেন। নয়তো তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এ নিয়ে খান্দার মালয়েশিয়ার দাবা কমিউনিটির প্রতি নিজের তীব্র ক্ষোভ প্রকাশ করে চিঠি দিয়েছেন। কিন্তু তার আগেই ফেসবুকের মাধ্যমে তা দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

তবে আয়োজক কর্তৃপক্ষ বলছে, টুর্নামেন্টের আপিল কমিটি বিষয়টি দেখবে।

সূত্র: বিবিসি।

আপনার মন্তব্য

আলোচিত