জুয়েল রাজ, যুক্তরাজ্য

০৪ জুন, ২০১৭ ১৮:০৪

জঙ্গিবাদের বিরুদ্ধে হুশিয়ারি লন্ডনে, বন্ধ নির্বাচনী প্রচারণা

শনিবার রাতে টাওয়ার ব্রিজ এলাকায় সন্ত্রাসী হামলার পরপরই আজ রোববার কোবরা মিটিং করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। সর্বশেষ সংবাদ অনুযায়ী হামলায় নিহত হয়েছেন ৭ জন এবং আহত হয়েছেন ৪৮ জন।

সকালে কোবরা মিটিং শেষে সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রী নিরস্ত্র সাধারণ মানুষের উপর হামলাকারীদের শয়তানের অনুসারী বলে আখ্যায়িত করে এই হামলার তীব্র নিন্দা জানান। নিহত এবং আহতদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

ব্রিটিশ মূল্যবোধ দিয়ে ইসলামী জঙ্গিবাদকে মোকাবেলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। দেশের বাইরে সন্ত্রাস মোকাবেলায় ব্রিটিশ সেনারা যেভাবে কাজ করছে একইভাবে দেশের ভেতরেও কাজ করবে বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী। মার্চে ওয়েস্টমিনস্টার হামলা, গত ২২শে মে ম্যানচেস্টার হামলার পর শনিবার রাতে লন্ডনব্রিজ হামলাকে যথেষ্ট হয়েছে বলে কঠোরভাবে দমন করার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেন তিনি।

দেশের ভেতরে সন্ত্রাসী মোকাবেলায় ৪টি বিষয়ের উপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী ব্রিটিশ মূল্যবোধ দিয়ে ইসলামি জঙ্গিবাদকে পরাজিত করতে আহ্বান জানান। এসময়ে তিনি সন্ত্রাসীদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার বন্ধের আহ্বান জানান। এ বিষয়ে আন্তর্জাতিকভাবে ব্যবস্থা নেওয়ার উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

এনাফ ইজ এনাফ! জঙ্গিবাদ আর সহ্য না করে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী থেরেসা মে। এসময়ে তিনি সন্ত্রাস প্রতিরোধের সবগুলো উপায় পর্যালোচনা করে প্রয়োজনে পুলিশকে আরো ক্ষমতা দেওয়ার কথা বলেন।

লন্ডনে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারাভিযান সাময়িকভাবে স্থগিত করেছে প্রধান রাজনৈতিক দলগুলো।

বিবিসি ও ইনডিপেনডেন্ট অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি, বিরোধী লেবার পার্টি, লিব ডেম পার্টি, গ্রিন পার্টি ও স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) আজ রোববার সকালে সাময়িকভাবে নির্বাচনী প্রচারাভিযান স্থগিতের ঘোষণা দিয়েছে।

কনজারভেটিভ পার্টির এক মুখপাত্র বলেন, আজ দলটি দেশের কোথাও প্রচার চালাবে না। দিনের পরিস্থিতি মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

লেবার পার্টি জানায়, তারাও নির্বাচনী প্রচার সাময়িকভাবে স্থগিত করেছে। নেতা জেরেমি করবিন বলেছেন, অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে তাঁরা আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত নির্বাচনী প্রচার স্থগিত রাখছেন।

এসএনপির এক মুখপাত্র বলেন, তাঁরা আজ সব ধরনের নির্বাচনী প্রচার-কার্যক্রম স্থগিত করেছেন।

লন্ডন হামলা আগামী ৮ জুনের নির্বাচনকে বাধাগ্রস্ত করতে পারে বলে কিছু সংবাদ মাধ্যম ধারণা করছে। কিন্তু ব্রিটিশ প্রধানমন্ত্রী আগামী বৃহস্পতিবারের নির্বাচন বহাল থাকবে বলে ঘোষণা দেন। তবে রোববারের সব নির্বাচনী প্রচারণা তিনি বাতিল করেন।

আপনার মন্তব্য

আলোচিত