সিলেটটুডে ডেস্ক

০৬ জুন, ২০১৭ ০১:২৮

আদর্শ বিচ্যুতির অভিযোগে সাংসদকে দল থেকে বহিষ্কার

দলের সঙ্গে ব্যাক্তিগত জীবনের আদর্শের মিল না থাকার অভিযোগে ভারতের শীর্ষস্থানীয় বামপন্থি রাজনৈতিক দলের একজন নির্বাচিত রাজ্যসভার সাংসদকে তিন মাসের জন্য বহিস্কার করা হয়েছে। রাজ্যসভার ওই সাংসদের নাম ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। সিপিআইএমের রাজ্যসভার সাংসদ তিনি।

সিপিআইএম সূত্রের খবর, নৈতিক অধপতন ছাড়াও ঋতব্রতের বিরুদ্ধে মিডিয়ার সঙ্গে বাড়াবাড়ি যোগাযোগ রক্ষা এবং দলীয় খবর অন্য দলের সাংসদ এবং সোসাল মিডিয়ায় ফাঁস করার মতো অভিযোগ জমা পড়েছিল। এর ভিত্তিতেই তাকে বহিস্কারাদেশ দেওয়া হয়।

সূত্রের খবর, ১৭ মে কলকাতা আলিমুদ্দিন স্ট্রিটের দলের শৃঙ্খলা রক্ষা কমিটি ওই সাংসদের বহিস্কারের সিদ্ধান্ত অনুমোদন দেন। এর পর থেকেই বিষয়টি চাপা ছিল। তবে গতকাল শুক্রবার সকাল থেকেই কলকাতা সহ গোটা ভারতে ‘তুখোর বক্তা’ হিসেবে সামাদৃত বামপন্থি সাংসদের বহিস্কারের খবর ফাঁস হয়ে যায়।

এ নিয়ে প্রাক্তন বিরোধী নেতা ও সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, “এটা দলের অভ্যন্তরের বিচারাধীন বিষয়। এটা নিয়ে প্রকাশ্যে কিছু বলতে পারব না।”

কলকাতার গণমাধ্যম বলছে, ওই সাংসদের বিরুদ্ধে ব্যাক্তিগত জীবন নিয়ে উঠা অভিযোগের তদন্ত করতে দলের পক্ষ থেকে তিন সদস্যের কমিটি করা হয়েছে। তাদের রিপোর্টের ভিত্তিতেই আগামীতে ভাগ্য নির্ধারণ হবে অভিযুক্তের।

প্রসঙ্গত, ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বামপন্থি তরুণ ছাত্রনেতা হিসাবে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠায় বামফ্রন্টের র্শীষ নেতা বুদ্ধদেব ভট্টাচার্য, সূর্যকান্ত মিশ্রদের স্নেহের পাত্র উঠে উঠেছিলেন। রাজ্যসভায় তাঁর যুক্তিতর্ক নিয়ে শুধু বামপন্থি রাজনৈতিক দলই নয় রাজ্যসভার প্রায় সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের মুখেও সুনাম ছিল তরুণ সাংসদের। কিন্তু তার ব্যাক্তিগত জীবনের আদর্শের সঙ্গে বামফ্রন্টের আদর্শের অমিল হতে শুরু করে বেশ কিছু দিন ধরে। সম্প্রতি সাংসদের ফেসবুকে দেওয়া সেলফি থেকে প্রমাণ হয় মূল্যবান কলম এবং হাত ঘড়ি ব্যবহার করেন তিনি। এমন কি দামি গাড়িতেও চড়েন। বামপন্থি রাজনৈতিতে এইসব বেমানান। খুবই স্বাধারণ জীবনযাপনে অভ্যস্ত তারা।

এই ব্যাপারে অভিযুক্ত সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কিছু বলেননি। তবে কলকাতার গণমাধ্যমের খবর, ঋতব্রত নিজেই তার অভিযোগের বিরুদ্ধে কিছু দিন আগে দলের শীর্ষ নেতাদের চিঠি দিয়ে জানিয়েছেন দল যাতে তার বিরুদ্ধে নিরপেক্ষ ব্যবস্থা নেয়। এমনকি তার বিরুদ্ধে একটি কুচক্রি মহল অপপ্রচার চালাচ্ছে বলেও দলকে লিখিতভাবে অভিযোগ করেন ওই সাংসদ।

আপনার মন্তব্য

আলোচিত