সিলেটটুডে ডেস্ক

১২ জুন, ২০১৭ ২২:৫৮

ফোন না ধরায় আইনজীবীকে বরখাস্ত করলেন ট্রাম্প

এফবিআই প্রধান জেমস কোমিকে বহিষ্কারের পর এবার রাষ্ট্রের সিনিয়র আইনজীবীকে বরখাস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরখাস্ত ওই আইনজীবী হলেন প্রিট ভারারা।

বরখাস্ত হওয়ার পর প্রিট ভারারা বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের ফোন কল গ্রহণ না করায় তাকে বরখাস্ত হতে হয়েছে।

একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে প্রিট ভারারা আরো বলেন, ' ট্রাম্প প্রচলিত সব নিয়ম-নীতি লঙ্ঘন করে ফোন কল করছেন। বিশেষ করে নির্বাহী বিভাগ ও অপরাধ তদন্ত বিভাগের যে স্বাধীনতা রয়েছে তার সীমা লঙ্ঘন করছেন ট্রাম্প।'

ভারারা জানান, তৃতীয় ফোন কলটি প্রত্যাখ্যান করার পরই তাকে বরখাস্ত করা হয়।

তবে এ ঘটনায় হোয়াইট হাউসের পক্ষ থেকে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ওবামার সময়ে নিয়োগপ্রাপ্ত প্রিট ভারারা ম্যানহাটানে রাষ্ট্রের শীর্ষ আইনজীবী হিসেবে কাজ করছিলেন। তিনি বলেন, ২০১৬ সালের শেষের দিকে ট্রাম্পের সাথে তার প্রথম সাক্ষাত হয়। তখন থেকে ট্রাম্প তার সাথে 'আলাদা সম্পর্ক' তৈরির চেষ্টা করেন। সেটাতে ব্যর্থ হয়েই ট্রাম্প তাকে বরখাস্ত করেন।

প্রিট ভারারা বলেন, 'এ ধরনের আলাদা সম্পর্ক গড়ে তোলার চেষ্টা অনুচিত। গত সাড়ে সাত বছরে বারাক ওবামা আমাকে একটি ফোনও করেননি'।

'নিয়োগ পাওয়ার পর কোনো প্রেসিডেন্টের কাছ থেকে ফোন কল প্রত্যাশা করিনি। কারণ বিচার ব্যবস্থাকে সব রকম ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলতে হয়'- বলেন প্রিট ভারারা।

অল্প কিছুদিন আগেই সাবেক এফবিআই প্রধান জেমস কোমি মার্কিন কংগ্রেসের এক শুনানিতে দাবি করেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার 'আনুগত্য' চেয়েছিলেন। সেটি না পেয়েই তাকে বরখাস্ত করা হয়েছে।

তবে তার ওই অভিযোগ অস্বীকার করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, রাষ্ট্রের গোপন তথ্য প্রকাশ করে কোমি 'কাপুরোষোচিত' কাজ করেছেন। আর সে কারণেই তাকে বরখাস্ত করা হয়েছে। সূত্র: বিবিসি

আপনার মন্তব্য

আলোচিত